ঢাকা, সোমবার, ৯ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

স্তন চিকিৎসা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির আহ্বান

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১০ ৬:৪৭:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১০ ৬:৪৭:৩৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ধানমন্ডিতে আনোয়ার খান মডার্ণ মেডিক্যাল কলেজ হাসপাতালে উন্নত স্তন চিকিৎসা বিষয়ক ওয়ার্কশপ ও লাইভ সার্জারি অনুষ্ঠিত হয়েছে।

আনোয়ার খান মডার্ণ মেডিক্যাল কলেজ হাসপাতাল ও অ্যাসোসিয়েশন অব ব্রেস্ট সার্জন অব বাংলাদেশের (এবিএসবি) যৌথ উদ্যোগে মঙ্গলবার এ ওয়ার্কশপ ও লাইভ সার্জারি অনুষ্ঠিত হয়।

ওয়ার্কশপের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশন অব ব্রেস্ট সার্জনস অব বাংলাদেশের সেক্রেটারি জেনারেল প্রফেসর এ. এফ. এম আনোয়ার হোসেন ও ড. আলী নাফিসা। পরে সকাল সোয়া ৯টা থেকে সোয়া ১২টা পর্যন্ত অপারেশন থিয়েটার থেকে ৩ জন রোগীর উন্নত পদ্ধতিতে স্তন সার্জারি সরাসরি সম্প্রচার করা হয়। এ সময়  ওয়ার্কশপে অংশগ্রহণকারী ডাক্তাররা ড. এস. কে ফরিদ আহমেদ ও প্রফেসর সাইফ উদ্দিন আহমদেকে বিভিন্ন প্রশ্ন করেন। তারা সেসব প্রশ্নের উত্তর দেন।

প্রায় ৩ ঘণ্টারও অধিক সময় স্তন সার্জারি সরাসরি সম্প্রচার করা হয়। এতে প্রায় ২ শতাধিক ডাক্তার অংশগ্রহণ করেন। সার্জারি করেন ইংল্যান্ডের উইকম্ভ হাসপাতালের কনসালটেন্ট ব্রেস্ট এবং অনকোপ্লাস্টিক ব্রেস্ট সার্জন ড. এস. কে ফরিদ আহমেদ এবং প্রফেসর অব সার্জিক্যাল অনকোলজি, বিএসএমএমইউ ও অ্যাসোসিয়েশন অব ব্রেস্ট সার্জনস অব বাংলাদেশের (এবিএসবি) সভাপতি প্রফেসর সাইফ উদ্দিন আহমদে।

সমাপনী বক্তব্যে আনোয়ার খান মডার্ণ মেডিক্যাল কলেজের সার্জারি বিভাগের প্রধান প্রফেসর আব্দুস সালাম আরিফ বলেন, ওয়ার্কশপ ও লাইভ সার্জারি অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করার জন্য আনোয়ার খান মডার্ণ মেডিক্যাল কলেজ ও অ্যাসোসিয়েশন অব ব্রেস্ট সার্জন অব বাংলাদেশের (এবিএসবি) ধন্যবাদ জানাই। একই সঙ্গে স্তন সার্জারির সঙ্গে জড়িত ফরিদ আহমেদ, প্রফেসর সাইফ উদ্দিন আহমেদ এবং আনোয়ার খান মডার্ণ মেডিক্যাল কলেজের সব ডাক্তারদেরকে বিশেষভাবে ধন্যবাদ জানান আরিফ।

স্তন সার্জারি শেষে ফরিদ আহমেদ বলেন, স্তন সার্জারির বিষয়ে মিডিয়ার মাধ্যমে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। আর আপনারা (ডাক্তার) চর্চা করুন। কারণ এর জন্য সর্বোচ্চ সুযোগ সুবিধা রয়েছে।

প্রফেসর সাইফ উদ্দিন আহমেদ বলেন, সারা দেশে প্রতিটি মেডিক্যাল কলেজে ওয়ার্কশপ করাবো। যে ওয়ার্কশপের মাধ্যমে তরুণরা দক্ষতা অর্জন করবে। পাশাপাশি আমরা যদি বিভিন্ন কলেজে টিমওয়ার্ক করতে পারি, তাহলে আমাদের যে প্রত্যাশা-সেটা আমরা পূরণ করতে পারবো।

এর আগে ফরিদ আহমেদ, সাইফ উদ্দিন আহমেদ আনোয়ার হোসেন ও আব্দুস সালাম আরিফের হাতে ক্রেস্ট তুলে দেন আয়োজকরা। এছাড়া ওয়ার্কশপে অংশগ্রহণকারী ডাক্তারদেরকে সনদ প্রদান করা হয়।

ডা. সাফওয়াত বিনতে সালমা ও ডা. মাহতাব লিয়াকতের সঞ্চালনায় অনুষ্ঠানে আনোয়ার খান মডার্ণ মেডিক্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ডা. মো. এখলাসুর রহমান, সার্জারি বিভাগের অধ্যাপক ডা. ম. ই. মু. নাসিম সোবাহানী খন্দকার, প্রফেসর ডা. ফজলুর রহমানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৮/সাওন/সাইফ

Walton Laptop
 
     
Walton