ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডোপ টেস্টে পজিটিভ পাকিস্তানের শেহজাদ

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ১০ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডোপ টেস্টে পজিটিভ পাকিস্তানের শেহজাদ

আহমেদ শেহজাদ

ক্রীড়া ডেস্ক : ডোপ পরীক্ষায় পজিটিভ প্রমাণিত হয়েছেন পাকিস্তানের ব্যাটসম্যান আহমেদ শেহজাদ।

মঙ্গলবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে।

শেহজাদের বিরুদ্ধে এরই মধ্যে অভিযোগ গঠন করা হয়েছে। ১৪ দিনের মধ্যে তাকে অভিযোগের জবাব দিতে হবে।

গত এপ্রিলের শেষ দিকে ফয়সালাবাদে ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট পাকিস্তান কাপ চলার সময়ে এই ডোপ পরীক্ষা হয়েছিল। জুনের শেষ দিকে পাকিস্তানের সংবাদমাধ্যমে শেহজাদের ডোপ পরীক্ষায় পজিটিভ হওয়ার খবর আসে।

আইসিসির নিয়ম অনুযায়ী, সরকার অনুমোদিত ডোপিং-বিরোধী সংস্থার থেকে কেমিক্যাল রিপোর্ট পাওয়ার পরই কেবল ডোপ পরীক্ষায় ব্যর্থ খেলোয়াড়ের নাম প্রকাশ করা যাবে। আন্তর্জাতিক ডোপিং-বিরোধী সংস্থার (ওয়াডা) অনুমোদিত ভারতীয় ল্যাবরেটরি থেকে পিসিবির কাছে রিপোর্ট পৌঁছায় জুনের শুরুর দিকেই।

কিন্তু সেই ফল প্রকাশ করতে দেরি হওয়ার কারণ জানায়নি পিসিবি। এর আগে পিসিবি ইএসপিএন-ক্রিকইনফোকে বলেছিল, ল্যাবরেটরির রিপোর্ট সরকারি ডোপিং-বিরোধী সংস্থা পরীক্ষা করে দেখছিল।

যেহেতু অভিযোগ গঠন করা হয়েছে, শেহজাদ প্রাথমিকভাবে নিষিদ্ধ হয়েছেন এবং আন্তর্জাতিক ও বোর্ড আয়োজিত কোনো ম্যাচে তিনি খেলতে পারবেন না।

এরই মধ্যে তিনি জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন। এবং শেহজাদের ঘরোয়া দল এইচবিএল তার থেকে নেতৃত্ব কেড়ে নিয়েছে।  

শেহজাদ তার ‘বি’ নুমনা পরীক্ষা করার আবেদন করতে পারবেন। এবং সেটি যদি পজিটিভ না প্রমাণিত হয় তাহলে তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে তার নিষেধাজ্ঞা উঠে যাবে। একই সঙ্গে শাস্তির আগে চাইলে শুনানির আবেদনও করতে পারবেন। আর অভিযোগ প্রমাণিত হলে বড় ধরনের শাস্তিই পেতে হবে তাকে।

ডোপ পরীক্ষায় ধরা পড়লে তিন মাস থেকে দুই বছর পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন ওই ক্রিকেটার। ডোপিংয়ের মাত্রার ওপর ভিত্তি করে দোষী খেলোয়াড়ের শাস্তি নির্ধারণ করা হয়।

২০১৫ সালে পাকিস্তানের স্পিনার রাজা হাসান ডোপ টেস্টে ধরা পড়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন, তার নমুনায় ধরা পড়েছিল কোকেন। ইয়াসির শাহ ও আব্দুর রহমানও ডোপ পাপে তিন মাস করে নিষিদ্ধ হয়েছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়