ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফিজিওথেরাপি কলেজ ও কাউন্সিল বাস্তবায়ন দাবি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৬, ২৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিজিওথেরাপি কলেজ ও কাউন্সিল বাস্তবায়ন দাবি

নিজস্ব প্রতিবেদক : ফিজিওথেরাপি স্বাধীন স্বতন্ত্র নিরাপদ ও কার্যকরি চিকিৎসা পদ্ধতি উল্লেখ করে ফিজিওথেরাপি কলেজ কাউন্সিল বাস্তবায়নের দাবি জানিয়েছে সম্মিলিত ফিজিওথেরাপি পরিষদ।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশে সড়ক দুর্ঘটনা প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হূদরোগ, স্ট্রোক বিভিন্ন রকমের বাথ ব্যাথা, প্যারালাইসিস জনিত কারণসহ দেশে প্রায় ২ কোটি মানুষ প্রতিবন্ধিতার শিকার হয়ে পরিবার ও সমাজ রাষ্ট্রের কাছে বোঝা হিসেবে পরিগণিত হচ্ছে। এই বিশাল জনগোষ্ঠীকে মানসম্মত ফিজিওথেরাপি চিকিৎসার মাধ্যমে সুস্থ স্বাভাবিক কর্মক্ষম করে বুঝার পরিবর্তে জাতীয় সম্পদে পরিণত করা সম্ভব। এর জন্য দেশে সুশিক্ষিত ফিজিওথেরাপি চিকিৎসক পেশাজীবী তৈরি করার জন্য ফিজিওথেরাপি কলেজ প্রতিষ্ঠার কোনো বিকল্প নাই। কিন্তু এই গুরুত্বপূর্ণ ফিজিওথেরাপি পেশার জন্য সরকারি প্রতিষ্ঠান বা কাউন্সিল নেই।

বক্তারা আরো জানান, ফিজিওথেরাপি চিকিৎসার প্রসারের জন্য একটি জাতীয় প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষ্যে ২০০৮ সালে মহাখালীতে ফিজিওথেরাপি কলেজের জন্য সরকার সোয়া পাঁচ একর জমি ও টাকা বরাদ্দ দেওয়া সত্ত্বেও আজ অব্দি তার কোন উদ্যোগ নেওয়া হয় নাই। এবং রাষ্ট্রপতি স্বাস্থ্য মন্ত্রণালয়কে ফিজিওথেরাপি কলেজ, কাউন্সিল প্রতিষ্ঠার জন্য নির্দেশ দিলেও কোনো কাজ শুরু হয় নাই। অনতিবিলম্বে ফিজিওথেরাপি কলেজ ও কাউন্সিল বাস্তবায়ন করতে হবে।

মানববন্ধন শেষে তারা স্বাস্থ্য মন্ত্রণালয় স্মারকলিপি পেশ করেন। মানববন্ধনে উপস্থিত ছিলেন পরিষদের প্রচার সমন্বয়ক ডাক্তার মনিরুজ্জামান খান, ডা. দলিলুর রহমান প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৯ জুলাই ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়