ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কার্বন গ্রিনে বিষমুক্ত হবে সবজি ফল

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৭, ১৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কার্বন গ্রিনে বিষমুক্ত হবে সবজি ফল

নিজস্ব প্রতিবেদক : বিষযুক্ত খাবারের কারণে মারাত্মক ঝুঁকিতে জনস্বাস্থ্য। জনস্বাস্থ্যের এই ঝুঁকি কমাতে, বিষযুক্ত খাবারকে নিরাপদ করবে কার্বন গ্রিন। এটি এখন দেশের সুপার শপ, ফার্মেসি ও খুচরা দোকানে পাওয়া যাচ্ছে।

শুক্রবার রাজধানীর ডেইলি স্টার ভবনে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায় লাইফ অ্যান্ড হেলথ লিমিটেড।

প্রতিষ্ঠানের চেয়ারম্যান ডা. শক্তি রঞ্জন পাল বলেন, ‘ফলমূল ও শাকসবজিতে আর কিটনাশক ও ফরমালিনের ভয় নেই। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমরা নিয়ে এসেছি কার্বন গ্রিন। যা ফলমূল ও শাকসবজির উপরিভাগে লেগে থাকা কিটনাশক ও ফরমালিনের ৯০ থেকে ৯৫ শতাংশ মুক্ত করে খাবার করবে নিরাপদ। যেখানে লবণ পানি, ভিনেগার কিংবা পটাশিয়াম পারম্যাঙ্গানেট ব্যবহারে ফলমূল ৩০ থেকে ৫০ শতাংশ কিটনাশক ও রাসায়নিক মুক্ত হয়, যা খাওয়ার জন্য নিরাপদ নয়।

ড. শক্তি বলেন, বেশি ফলনের জন্য খাদ্যশস্যে ব্যবহার করা হয় কিটনাশক। তবে দিন দিন ব্যবহারের মাত্রা বাড়ছে। এক সমীক্ষায় দেখা গেছে, গত ১০ থেকে ১২ বছরে বাংলাদেশের কৃষিপণ্যে কিটনাশকের ব্যবহার ৩২৮ শতাংশ পর্যন্ত বেড়েছে।

তিনি বলেন, সাধারণত কিটনাশকগুলোর মধ্যে অর্গানোফসফেট (প্যারাথিওন, ম্যাল্যাথিয়ন, ডায়াজিনন), কার্বামেট্স (এলডিকার্ব, কার্বোফুরান), পাইরিথ্রয়ডস (এলাথ্রিন, রেসমেথ্রিন, প্যারমেথ্রিন, সাইফ্লথ্রিন) এবং অর্গানোক্লোরাইডস (ডিডিটি, এলড্রিন) বেশি ব্যবহার হয়। জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ফুড সেফটি ল্যাবরেটরি, ফসলভেদে কখনো কখনো সহনশীল মাত্রার চেয়ে ৫ থেকে ৩১ গুণ বেশি কিটনাশক এবং কিটনাশক জাতীয় পদার্থ রয়েছে।

ড. শক্তি বলেন, কিটনাশক ফরমালিনযুক্ত ফল ও শাকসবজি জনস্বাস্থের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এর প্রভাবে ক্যানসার, হাঁপানি, ডায়াবেটিস, ক্রনিক ব্রঙ্কাইটিস, গর্ভপাত, এন্ডোমেট্রিওসিস, জন্মগত ত্রুটি, অটিজম, আলঝেইমার রোগ, পারকিনসন্স ডিজিজসহ বিভিন্ন রোগ হতে পারে। অর্গানোফসফেটের কারণে হৃদযন্ত্র ও ফুসফুসের সমস্যা হয়। কার্বামেট্স ও পাইরিথ্রয়ডস শরীরের বিভিন্ন ধরনের ক্যানসার হওয়ার কারণ। কিটনাশকের ব্যাপারে সামাজিক ও জনগণের স্বাস্থ্য সচেতনার অভাবে আমরা একটি রোগগ্রস্ত জাতিতে পরিণত হচ্ছি।

লাইফ অ্যান্ড হেলথ লিমিটেড প্রচার ও গণসংযোগের মাধ্যমে সাধারণ মানুষ এবং যেসব সংস্থা স্বাস্থ্য বিষয়ক প্রচার এবং রোগ প্রতিরোধ নিয়ে কাজ করে, তাদেরকে সঙ্গে নিয়ে এই অবস্থার পরিবর্তন করতে চায়, বলে জানান তিনি।

তিনি বলেন, ‘আমরা নিরাপদ ও কম খরচে কিটনাশক এবং ফরমালিন দূষণের প্রতিকার হিসেবে নিয়ে এসেছি কার্বন গ্রিন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, থাইল্যান্ড থেকে আমদানিকৃত কার্বন গ্রিন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) দ্বারা পরীক্ষিত এবং বিএসটিআই অনুমোদিত।

ফলমূল ও শাকসবজিতে অতিমাত্রায় কিটনাশক ও ফরমালিন ব্যবহারের বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টির জন্য গণমাধ্যম ও সাংবাদিকদের ধন্যবাদ জানান লাইফ অ্যান্ড হেলথ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. নিলাঞ্জন সেন।

সংবাদ সম্মেলনে ডা. এনামুল হক, ফয়সাল আনোয়ার, রাসেল মাহমুদ খান, সামসুল আরেফিনসহ লাইফ অ্যান্ড হেলথ লিমিটেডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৮/সাওন/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়