ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘জীবন নিয়ন্ত্রণই রোগমুক্তির সঠিক সিদ্ধান্ত’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ১২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জীবন নিয়ন্ত্রণই রোগমুক্তির সঠিক সিদ্ধান্ত’

নিজস্ব প্রতিবেদক : নিজের জীবনকে নিয়ন্ত্রণ করাই রোগ থেকে মুক্তির সঠিক সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন পাবলিক হেলথ ফাউন্ডেশন বাংলাদেশের ভাইস চেয়ারম্যান ডা. আফতাব উদ্দিন।

তিনি বলেছেন, নিজেকে নিয়ন্ত্রণ করুন, নিজের জীবনকে নিয়ন্ত্রণ করুন। নিজের জীবনকে নিয়ন্ত্রণ করতে না পারলে দুঃখ-কষ্ট-যন্ত্রণায় ভুগে বিদায় নিতে হবে। নিজেকে ভালো রাখতে হলে নিজের প্রতি সচেতন হতে হবে। এটাই রোগমুক্তির জন্য সঠিক এবং সময়োপযোগী সিদ্ধান্ত।

বুধবার জাতীয় প্রেসক্লা‌বের ভিআইপি লাউঞ্জে ইউনিভার্সেল হেলথ কভারেজ ডে উপলক্ষে পাবলিক হেলথ ফাউন্ডেশন, বাংলাদেশের উদ্যো‌গে আ‌য়ো‌জিত আ‌লোচনা সভায় তি‌নি এসব কথা ব‌লেন।

ডা. আফতাব উদ্দিন ব‌লেন, কোনো রোগ পুষবেন না। প্রাথমিক অবস্থায় তাকে চিহিৃত করে নির্মূলের ব্যবস্থা করুন। তাহলেই জীবনকে উপভোগ করতে পারবেন।

তিনি বলেন, স্বাস্থ্যের জন্য ৬৪ শতাংশ খরচ নিজ পকেট  থেকে বহন করতে হয় দেশের মানুষকে। স্বাস্থ্যসংক্রান্ত বর্ধিত ব্যয়ের কারণে প্রতি বছর আমাদের দেশে ৬৪ লাখ লোক দারিদ্র্যের শিকার হচ্ছেন। জনগণকে এই আর্থিক ঝুঁকি থেকে রক্ষার জন্য স্বাস্থ্য খাতে আরো বিনিয়োগ করে দেশের সকলের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য জরুরি পদক্ষেপ নেওয়া দরকার।

আলোচনায় অধ্যাপক ডা. শারমিন ইয়াসমিন বলেন, অসংক্রামক ব্যাধিসমূহ প্রতিরোধে সঠিক লাইফস্টাইল বিষয়ে প্রচারের মাধ্যমে জনগণকে সচেতন করার বিষয়ে সরকারকে পদক্ষেপ নিতে হবে।

তিনি বলেন, মেডিক্যাল শিক্ষাপদ্ধতিতে শিক্ষানবীশদের স্বাস্থ্য উন্নয়ন ও রোগ প্রতিরোধমূলক বিষয়বস্তুর ওপর জোর দিতে হবে। শিক্ষাদান পদ্ধতিকে কমিউনিটিভিত্তিক এবং সমন্বিত করতে হবে। আধুনিক স্বাস্থ্যসেবার পাশাপাশি বিকল্প স্বাস্থ্যসেবাকেও আমাদের মূলধারার স্বাস্থ্য ব্যবস্থায় মূল্যায়নে আনতে হবে।

তিনি বলেন, চিকিৎসক, নার্স, প্যারামেডিক, টেকনোলজিস্ট এবং অন্য স্বাস্থ্যকর্মীদের সংখ্যাও বাড়িয়ে দক্ষতা, দ্বায়িত্ব-বোধ নিষ্ঠা ও সদিচ্ছার বাস্তব প্রতিফলন ঘটলে ২০৩২ সালের মধ্যে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জন আমাদের বাংলাদেশের জন্য অসম্ভব কিছু নয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো আজ বাংলাদেশেও ইউনিভার্সেল হেলথ কভারেজ  ডে-২০১৮ পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে অসংক্রামক রোগের নিয়ন্ত্রণ ও প্রতিরোধ’।

পাবলিক হেলথ ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়ার প্রাক্তন উপদেষ্টা অধ্যাপক এম মোজাহেরুল হকের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন পাবলিক হেলথ ফাউন্ডেশন বাংলাদেশের ভাইস চেয়ারম্যান ডা. আফতাব উদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ও পাবলিক হেলথ ফাউন্ডেশনের ভাইস চেয়ারপারসন অধ্যাপক ডা. শারমিন ইয়াসমিন প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়