ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দের দাবি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ২ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দের দাবি

নিজস্ব প্রতিবেদক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে মাধ্যমিক বিদ্যালয়ে পানি, স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থার উন্নয়নে সরকারের জারিকৃত পরিপত্র বাস্তবায়নে স্কুল এবং পরিবারে ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দ প্রয়োজন। পাশাপাশি এ বিষয়ে ব্যাপক সচেতনতার প্রয়োজন।

শনিবার সিরডাপ মিলনায়তনে গোলটেবিল আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

বেসরকারি সংস্থা ডরপ ও মেনুস্ট্রয়াল হেলথ ম্যানেজমেন্ট-এমএইচএম প্লাটফর্ম ‘ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় পানি, স্যানিটেশন ও হাইজিনের গুরুত্ব ও করণীয় : এসডিজি পরিপ্রেক্ষিত’ শীর্ষক এ গোটেবিল আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রাক্তন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। ডরপের  প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এ এইচ এম নোমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেইলি এশিয়ান এজের কনসালটেন্ট এডিটর মোস্তফা কামাল মজুমদার, নৌপরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব শাহনওয়াজ দিলরুবা খান, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উপ-মহাব্যবস্থাপক এ কে এম আব্দুল কাইয়ুম, দি নেদারল্যান্ড সিমাভীর পরিচালক হিল্ডা আলবার্ডা।

সিমাভী ওয়াই প্রোগ্রামের কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক মজুমদারের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সিমাভী ঋতু প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মাহবুবা কুমকুম। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থপন করেন ডরপের গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান।

উল্লেখ্য, ডরপ ২০১৬ সালের জুলাই মাস থেকে নেত্রকোনা জেলার আটটি উপজেলায় স্কুল পর্যায়ে মাসিক বা ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনার বিষয়ে ‘ঋতু’ প্রকল্পের বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ৮টি উপজেলায় নির্বাচিত ৮৯টি মাধ্যমিক স্কুলের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির প্রায় ১৭ হাজার ছাত্রীর পানি, স্যানিটেশন এবং হাইজিন অধিকার নিশ্চিত হবে। পাশাপাশি স্কুলগামী ছাত্রীদের সঠিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার উন্নয়ন তথা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে টয়লেট ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের জন্য সরকারের জারিকৃত পরিপত্র ২০১৫ বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে।



রাইজিংবিডি/ঢাকা/২ মার্চ ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়