ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সচেতনতাই কিডনি রোগ প্রতিরোধের প্রধান উপায়

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৯, ৯ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সচেতনতাই কিডনি রোগ প্রতিরোধের প্রধান উপায়

নিজস্ব প্রতিবেদক :  চিকিৎসা করে নয় বরং প্রতিরোধ করেই কিডনি রোগের  প্রাদুর্ভাব প্রশমন করতে হবে। সচেতনতাই কিডনি রোগ প্রতিরোধের প্রধান উপায় ব‌লে মন্তব্য করেছেন কিডনি বিশেষজ্ঞরা।

তারা এই রোগের চিকিৎসা ব্যয় নির্বাহে গরিব ও দুঃস্থদের জন্য ভর্তূকিসহ সবাইকে স্বাস্থ্য বীমার আওতায় আনতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি জোর দাবি জানান।

শনিবার জাতীয় প্রেসক্লাবে বিশ্ব কিডনি দিবস-২০১৯ উপলক্ষে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) উ‌দ্যো‌গে এক গোল টেবিল বৈঠকে এ কথা ব‌লেন তারা।

বৈঠকে বক্তারা বলেন, ‘ধনী-গরিব এবং সুবিধা বঞ্চিত কিডনি রোগীদের চিকিৎসা প্রাপ্তির অধিকার নিশ্চিত করার অঙ্গীকার এবং বাস্তবায়নের সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করতে হবে।’

প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, কিডনি ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপাক ডা. হারুন অর রশিদ, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. রফিকুল আলম, স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্মসচিব মো. সাইফুল্ল্যাহিল আজম, সোনালী ব্যাংকের সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর ওবায়েদ উল্লাহ আল মাসুদ, হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল মেজর জেনারেল অধ্যাপক ডা. এইচ আর হারুন প্রমুখ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাম্পস’র প্রতিষ্ঠাতা সভাপতি এবং বিআরবি হসপিটালস এর কিডনি বিভাগের চিফ কনসালটেন্ট অধ্যাপক ডা. এম এ সামাদ।

ডা. সামাদ বলেন, ‘বাংলাদেশে দুই কোটিরও বেশি লোক কোনো না কোনোভাবে কিডনি রোগে আক্রান্ত। কিডনি বিকলের চিকিৎসা ব্যয় বহুল বিধায় এ দেশের শতকরা ১০ জন রোগী এ চিকিৎসা চালিয়ে যেতে পারে না। অর্থাভাবে চিকিৎসাহীন থেকে অকালে প্রাণ হারান সিংহভাগ রোগী।’

তিনি বলেন, ‘সবাই একটু সচেতন হলে ৫০ থেকে ৬০ ভাগ কিডনি বিকল প্রতিরোধ করা সম্ভব। এজন্য প্রয়োজন প্রাথমিক অবস্থায় কিডনি রোগের উপস্থিতি ও এর কারণ শনাক্ত করে চিকিৎসা করা।’





রাইজিংবিডি/ঢাকা/৯ মার্চ ২০১৯ lমেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়