ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন দরিদ্র মানুষ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৪, ১১ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন দরিদ্র মানুষ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. রুমানা হক বলেছেন, বাংলাদেশে ক্যান্সারে বেশি আক্রান্ত হচ্ছেন দরিদ্র মানুষ। অনেকেই তামাকজনিত রোগের চিকিৎসা করতে গিয়ে বাড়ি-ভিটা বিক্রি করছেন।

সোমবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট আয়োজিত ‘তামাকের স্বাস্থ্যক্ষতি রোধে তামাক করনীতি প্রণয়নের প্রয়োজনীয়তা’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

অধ্যাপক রুমানা হক বলেন, সরকার বছরে তামাক থেকে ২৩ হাজার কোটি টাকার রাজস্ব আদায় করে। তামাকজনিত রোগের পেছনে সরকারের চিকিৎসাসেবায় ব্যয় হয় প্রায় ৩০ হাজার কোটি টাকা। তাই এমনভাবে তামাকে কর বাড়াতে হবে, যেন তা ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। এটা করতে পারলে ভবিষৎ প্রজন্মকে একটি স্বাস্থ্যসম্মত জাতি হিসেবে গড়ে তোলা যাবে।

দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক সৈয়দ মাহবুবুল আলম বলেন, সরকারের কাছে আমাদের দাবি, তামাকের ওপরে উচ্চ হারে কর আরোপ করা হোক। বর্তমানে গ্যাস, বিদ্যুৎ ও তেলের দাম বাড়লে প্রতিবাদ করা হয়। কিন্তু সিগারেটের দাম বাড়ানোর কথা বলা হলে অনেকেই বলে, থামেন, কাজ হবে না। তারা বিনা পয়সায় কোম্পানিগুলোর বিজ্ঞাপন করে।

ডা. সৈয়দ মাহফুজুল হক বলেন, আমাদের দেশে বিড়ি সেবন কমলেও প্রতিনিয়ত বাড়ছে সিগারেট সেবনের পরিমাণ। বিদেশি তামাক কোম্পানি দেশে ঢুকতে চায়। হোটেলগুলোতে সিগারেট জোন করা হচ্ছে। সরকারের উচিত এখনই তামাকজাত পণ্য নিয়ন্ত্রণ করা। এজন্য পণ্যের দাম বাড়াতে হবে। একই সঙ্গে করের হারও বাড়াতে হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন- হেলথ রিপোর্টার ফোরামের সভাপতি তৌফিক মারুফ, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী, প্রোগ্রাম ম্যানেজার সৈয়দা অনন্যা রহমান, শফিকুল ইসলাম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়