ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

যুক্তরাষ্ট্র তেলখনি দখলে ইরাকে যায়নি: মাট্টিস

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্র তেলখনি দখলে ইরাকে যায়নি: মাট্টিস

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম মাট্টিস বলেছেন, তার দেশের সেনাবাহিনী তেলখনি দখলের জন্য ইরাকে আসেনি। সোমবার পেন্টাগনের দায়িত্ব পাওয়ার প্রথমবারের মতো বাগদাদ সফর করেন মাট্টিস।

রোববার মসুলে চরমপন্থী গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে জোরদার লড়াই শুরু করেছে ইরাকি বাহিনী। এ লড়াইয়ে তাদের সহযোগিতা করছে মার্কিন বিমান বাহিনী। গত জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র কর্মকর্তাদের বলেছিলেন, ২০০৩ সালে ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে উৎখাতের পর  সে দেশের তেলক্ষেত্রগুলি দখল করে নেওয়ার দরকার ছিল। ট্রাম্প বলেন, ‘আপনাদের তেল দখল করা উচিৎ ছিল। তবে আপনারা হয়তো আরেকটি সুযোগ পেতে পারেন।’

বাগদাদ সফরের শুরুতেই মাট্টিস প্রেসিডেন্ট ট্রাম্পের ওই মন্তব্য অস্বীকার করেন। তিনি বলেন, ‘ আমরা ইরাকে এসেছি কারো তেলখনি দখলের জন্য নয়।’

এর আগে ট্রাম্প যে সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে নির্বাহী আদেশ জারি করেছিলেন তার মধ্যে ইরাকও ছিল। তবে আদালতের নির্দেশে সে নিষেধাজ্ঞা স্থগিত করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আগামী সপ্তাহে ট্রাম্প নতুন নির্বাহী আদেশ জারির ঘোষণা দিয়েছেন।

এই আদেশে আবারও ইরাককে অর্ন্তভূক্ত করা হবে কি না সে বিষয়ে মাট্টিস জানান, নতুন নির্বাহী আদেশটি তিনি এখনো দেখেননি। ‘তবে এই মুহূর্তে আমি নিশ্চিত, যারা আমাদের পাশে দাঁড়িয়ে লড়াই করছে তাদের বিষয়ে উদ্যোগ নেওয়া হবে, যেমন-যুক্তরাষ্ট্রে ভ্রমণে অনুমতি দেওয়া।



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়