ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিশ্বে অস্ত্র ব্যবসা সর্বোচ্চ পর্যায়ে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০০, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বে অস্ত্র ব্যবসা সর্বোচ্চ পর্যায়ে

আন্তর্জাতিক ডেস্ক : গত পাঁচ বছরে বিশ্বে অস্ত্র ব্যবসা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। শীতল যুদ্ধের পর বিশ্বে অস্ত্র বাণিজ্যের এটাই রেকর্ড। মধ্যপ্রাচ্যের দেশগুলো তাদের অস্ত্র আমদানি দ্বিগুণেরও বেশি করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দ্য স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) নামের একটি প্রতিষ্ঠান সোমবার তাদের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বে অস্ত্র বিক্রির পরিমাণ ১৯৯০ সালের পর যেকোনো পাঁচ বছর মেয়াদের তুলনায় বেশি। ইয়েমেনে সামরিক অভিযানে নেতৃত্বদানকারী সৌদি আরব এ সময়ের মধ্যে বিশ্বের দ্বিতীয় অস্ত্র আমদানিকারক দেশে পরিণত হয়েছে। দেশটির অস্ত্র বিক্রির পরিমাণ আগের তুলনায় ২১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মূলত যুক্তরাষ্ট্র ও ব্রিটেন থেকে এসব অস্ত্র কিনেছে সৌদি সরকার।

অস্ত্র আমদানিতে এশিয়ার আরেক দেশ ভারত শীর্ষস্থানে রয়েছে। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী চীন ও পাকিস্তানকে মোকাবিলায় দেশটি অস্ত্র বিক্রির পরিমাণ আগের যেকোনো সময়ের তুলনায় বহু অংশে বৃদ্ধি করেছে। বিশ্বে মোট অস্ত্র আমদানির ক্ষেত্রে ১৩ শতাংশই ভারতের। দেশটি তার সিংহভাগ অস্ত্র কিনেছে রাশিয়ার কাছ থেকে। ভিয়েতনাম নাটকীয়ভাবেই অস্ত্র আমদানির পরিমাণ ২০২ শতাংশ বৃদ্ধি করেছে। এর ফলে শীর্ষ ১০ অস্ত্র আমানিকারক দেশের তালিকায় জায়গা করে নিতে সক্ষম হয়েছে ভিয়েতনাম।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, শীর্ষ পাঁচ অস্ত্র রপ্তানিকারক দেশের মধ্যে চীন, ফ্রান্স ও জার্মানি রয়েছে। তবে বিশ্বে মোট অস্ত্র রপ্তানির অর্ধেকেরও বেশি করেছে রাশিয়া ও আমেরিকা যৌথভাবে।



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/শাহেদ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়