ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

গড়ে চারটি মিথ্যা বলেছেন ট্রাম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গড়ে চারটি মিথ্যা বলেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার শপথ নেওয়ার পর ৩৩ দিনে গড়ে চারটি করে মিথ্যা কথা বলেছেন। অর্থাৎ এমনও একটি বাদ যায়নি যেদিন ট্রাম্প মিথ্যা বলেন নি!

দ্য পোস্ট নামের একটি সংবাদমাধ্যম তাদের ফাস্ট চেকার নামের একটি প্রকল্পের আওতায় এই তথ্য প্রকাশ করেছে। এই প্রকল্পের অধীনে ট্রাম্পের প্রথম ১০০ কার্যদিবস পর্যবেক্ষণ করা হবে। ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট বুধবার এ তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউসে ক্ষমতা গ্রহনের প্রথম দিনেই সাতটি ভুয়া তথ্য পরিবেশন করেছিলেন ট্রাম্প। যেই চারদিনে ট্রাম্প সাতটিরও বেশি মিথ্যা বক্তব্য দিয়েছেন দায়িত্ব নেওয়ার দিনটি ছিল তার অন্যতম। ওই দিনগুলির ১২ শতাংশ সময় ট্রাম্প গড়ে চারটি বা তারচেয়ে বেশি মিথ্যা বলেছেন। পরের ১৫ দিনে অবশ্য তার মিথ্যা বলার হার কমেছে। ওই দিনগুলিতে তিনি একটি বা দুটি করে মিথ্যা বলেছেন। শুধু তাই নয় নির্বাচনী প্রচারণাকালে ট্রাম্পের বক্তব্যের প্রায় দুই-তৃতীয়াংশই ছিল মিথ্যা।

ফ্যাক্ট চেকারের প্রধান গ্লেন কেসলার বলেন, ‘ট্রাম্পের মতো এমন প্রেসিডেন্টপ্রার্থী কখনোই দেখা যায়নি, যিনি এতোটাই শিষ্টাচারবর্জিত যে ভুয়া বক্তব্যের বিরুদ্ধে প্রমাণ থাকার পরেও অবলীলায় মিথ্যে বলে যাচ্ছেন এবং ভুল স্বীকারও করতে চান না।’



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়