ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মসুল বিমানবন্দর পুনর্দখল ইরাকি বাহিনীর

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মসুল বিমানবন্দর পুনর্দখল ইরাকি বাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক : চরমপন্থী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে মসুল বিমানবন্দর পুনর্দখল করেছে ইরাকি বাহিনী। প্রায় চার ঘন্টা লড়াইয়ের পর এটি দখলে আসে বলে বৃহস্পতিবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

গত মাসে আইএসের হাত থেকে মসুলে পূর্ব অংশ উদ্ধার করে ইরাকি বাহিনী। রোববার ভোরে বিমান হামলা ও কামানের গোলাবর্ষণের মধ্য দিয়ে পশ্চিম মসুলে আইএসের অবস্থানগুলোর দিকে এগিয়ে যায় ইরাকি সেনারা। ওই দিনই পশ্চিম মসুলের দক্ষিণে অবস্থিত মসুল বিমানবন্দরে হামলা চালানোর মতো দূরত্বে পৌঁছে যায় তারা।

বৃহস্পতিবার সকালেই জানানো হয়, মসুল বিমানবন্দর ঘিরে ফেলেছে ইরাকি বাহিনী। প্রায় চার ঘন্টা লড়াই শেষে পিছু হটে আইএস যোদ্ধারা। তবে পিছু হটলেও তারা বিমানবন্দরের কাছেই সেনা ঘাঁটিতে অবস্থান নিয়েছে। সেখান থেকে ইরাকি বাহিনীর ওপর ভারী গোলাবর্ষণ করছে তারা।

ইরাকি ফেডারেল পুলিশের কর্মকর্তা ক্যাপ্টেন আমি আব্দুল কারিম বলেছেন, ‘আমরা দায়েশকে (আইএস) বিভ্রান্ত করতে বিভিন্ন দিক থেকে হামলা চালাচ্ছি এবং তারা যাতে পুনরায় জড়ো হতে না পারে সে চেষ্টা করছি। তাদেরকে দ্রুত পরাজিত করার এটাই সেরা উপায়।’

বিবিসি জানিয়েছে, আইএস বিমানবন্দরের রানওয়ে ধ্বংস করে ফেলেছে। তবে বিবিসির সংবাদদাতা ইরাকি ফেডারেল পুলিশের বরাত দিয়ে জানিয়েছেন, এরপরও বিমানবন্দরটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে মসুলের দক্ষিণে যাওয়ার রাস্তা নিরাপদ রাখা সম্ভব হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়