ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ন্যামের দেহে রাসায়নিকের অস্তিত্ব

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ন্যামের দেহে রাসায়নিকের অস্তিত্ব

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যামকে হত্যা করতে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়েছিল।

শুক্রবার সকালে মালয়েশিয়ার পুলিশ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ন্যামের চোখ ও মুখমন্ডল থেকে ভিএক্স নার্ভ এজেন্ট নামের রাসায়নিক পাওয়া গেছে। দেশটির রাসায়নিক বিভাগ ন্যামের মরদেহ পরীক্ষা করে এ উপাদানের অস্তিত্ত্ব পেয়েছে।

জাতিসংঘ যেসব রাসায়নিককে ব্যাপক বিধ্বংসী হিসেবে তালিকাভুক্ত করেছে তার মধ্যে ভিএক্স নার্ভ এজেন্ট অন্যতম। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বিভাগের মতে, স্নায়ুকে বিকল করতে যেসব রাসায়নিক রয়েছে তার মধ্যে সবচেয়ে শক্তিশালী হচ্ছে ভিএক্স নার্ভ এজেন্ট। দেহের চামড়ার সংস্পর্শে আসার পর দ্রুত ধুয়ে না ফেললে এটি প্রাণঘাতী হয়ে উঠতে পারে। কেবল রাসায়নিক যুদ্ধেই এটি ব্যবহৃত হয়। সংস্থাটি আরো জানিয়েছে, বড় মাত্রায় ভিএক্সের প্রয়োগে ব্যক্তি জ্ঞান হারাতে পারে, পক্ষাঘাতগ্রস্ত অথবা হৃদরোগে আক্রান্ত হতে পারে।

গত ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার সংবাদমাধ্যমগুলো জানায়, কুয়ালালামপুর বিমানবন্দরে কিম জং ন্যামের চেহারায় রাসায়নিক হামলা চালিয়েছে দুই নারী। এ ঘটনার পর ওই দুই নারী পালিয়ে যায় এবং ন্যাম বিমানবন্দরের কর্মীদের কাছে অভিযোগ করেছিলেন তিনি তার চেহারায় ব্যাথা অনুভব করছেন। এর কিছুক্ষণ পরেই তার মৃত্যু হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়