ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সার্বিয়াকে গণহত্যার দায় থেকে মুক্তির বিরুদ্ধে বসনিয়ার আপিল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৯, ২৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সার্বিয়াকে গণহত্যার দায় থেকে মুক্তির বিরুদ্ধে বসনিয়ার আপিল

আন্তর্জাতিক ডেস্ক : বলকান যুদ্ধে সার্বিয়াকে গণহত্যার দায় থেকে মুক্তি দেওয়ার রায়ের বিরুদ্ধে জাতিসংঘের সর্বোচ্চ আদালত- আন্তর্জাতিক কোর্ট অব জাস্টিসে (আইসিজে) আপিল করেছে বসনিয়া। বসনিয়ার ত্রিদলীয় প্রেসিডেন্সির অন্যতম সদস্য বাকির ইজ্জেতবেগোভিচ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

২০০৭ সালে আইসিজে সার্বিয়াকে সরাসরি গণহত্যার দায় থেকে মুক্তি দিয়ে রুল জারি করেছিল।  ওই রায়ের বিরুদ্ধে আপিল করার সর্বশেষ সময় ছিল ২০১৭ সালের ২৬ ফেব্রুয়ারি। তার আগেই বসনিয়ার পক্ষ থেকে আপিল করা হলো। বসনিয়ায় সার্ব কর্মকর্তারা জানিয়েছেন, এই আপিল করায় দেশের ভেতরে গভীর সংকট দেখা দিতে পারে।

আইসিজে’র রুলিংয়ে বলা হয়েছিল, এই আদালত ১৯৯২ থেকে ১৯৯৫ সালের যুদ্ধে একটিমাত্র গণহত্যার প্রমাণ পেয়েছে। সেটি হচ্ছে সেব্রেনিৎসায় ১৯৯৫ সালের কুখ্যাত গণহত্যা। বসনিয়ান সার্ব সেনারা ওই বছরের জুলাই মাসে বসনিয়ার অন্তত আট হাজার মুসলিম পুরুষ ও বালককে নির্মমভাবে হত্যা করে। এটি ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে নৃশংস পাশবিকতা।

আইসিজে জানায়, সার্বিয়া ওই গণহত্যা রুখতে ব্যর্থ হয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ঠিকই, কিন্তু এ গণহত্যার জন্য সরাসরি রাষ্ট্রকে দায়ী করা যায় না।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট বাকির ইজ্জেতবেগোভিচ বসনিয়ার রাজধানী সারায়েভোয় সাংবাদিকদের বলেন, ‘আমি এইমাত্র ওই রায়ের বিরুদ্ধে রিভিউ’র আবেদন করেছি। আমি সত্য ও ন্যায়বিচার চাই।’

বসনিয়ার প্রেসিডেন্টের এ পদক্ষেপের বিরুদ্ধে স্বাভাবিকভাবেই উষ্মা প্রকাশ করেছে সার্বিয়া। সার্ব প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ভুচিচ বলেছেন, বেগোভিচের এ পদক্ষেপ দু’দেশের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়