ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এবার সাংবাদিকদের হোয়াইট হাউসে প্রবেশে বাধা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার সাংবাদিকদের হোয়াইট হাউসে প্রবেশে বাধা

আন্তর্জাতিক ডেস্ক : একের পর বিষোদগার করার পর এবার সিএনএন, বিবিসিসহ আন্তর্জাতিক বেশ কিছু সম্প্রচার ও সংবাদমাধ্যমকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইস হাউসে ঢুকতে দেওয়া হলো না।শুক্রবার ফ্লোরিডায় গণমাধ্যমের বিরুদ্ধে ট্রাম্পের নিন্দার কয়েক ঘণ্টা পর হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসার তার প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রবেশে বাধা দেন। তবে ট্রাম্পের সমর্থক ও রিপাবলিকানপন্থি গণমাধ্যমের সাংবাদিকদের উপস্থিতিতে নিউজ ব্রিফিং রুম বাদ দিয়ে নিজ কার্যালয়ে ব্রিফ করেন স্পাইসার।

এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে গণমাধ্যমগুলো। হোয়াইট হাউসের এ ধরনের আচরণে ট্রাম্প প্রশাসন ও গণমাধ্যমের মধ্যে বিভেদ আরো প্রকট আকার ধারণ করল। হোয়াইট হাউসের প্রবীণ সাংবাদিকরা এই যুগে এসে এমন ঘটনা অপ্রত্যাশিত বলে উল্লেখ করেছেন।

দি নিউ ইয়র্ক টাইমস, সিএনএন, পলিটিকো, বাজফিড, লস অ্যাঞ্জেলেস টাইমস ও বিবিসি, বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) মতো গণমাধ্যমকে ঢুকতে দেওয়া হয়নি স্পাইসারের নিউজ ব্রিফিংয়ে। সাধারণত এ ধরনের ব্রিফিং সরাসরি সম্প্রচার করে থাকে টেলিভিশন। কিন্তু এদিন তা হয়নি। বাছাই করা কিছু গণমাধ্যম নিয়ে ব্রিফি করেছেন তিনি।

রক্ষণশীল মতাদর্শের সংবাদপত্র ব্রেইটবার্ট নিউজ, ওয়াশিংটন টাইমস, ওয়ান আমেরিকা নিউজ নেটওয়ার্কসহ ১০টি গণমাধ্যমে ভেতরে ঢুকতে দেওয়া হয়। এর মধ্যে এনবিসি, এবিসি, সিবিএস ও ফক্স নিউজসহ চার-পাঁচটি টেলিভিশন চ্যানেল ছিল সেখানে। সিএনএন, বিবিসির মতো টেলিভিশন চ্যানেলকে ব্রিফিংয়ে অংশ নেওয়ার তালিকায় রাখা হয়নি।

রয়টার্স জানিয়েছে, যেসব গণমাধ্যমকে ঢুকতে দেওয়া হয়নি, তাদের সঙ্গে পরে ফুটেজ ও নিউজ ভাগাভাগি করেছে ব্রিফিংয়ে থাকা গণমাধ্যমগুলো।এতে আরো বলা হয়, ক্যামেরা বন্ধ রেখে নিউজ ব্রিফ করার এ ঘটনা নতুন নয়, পুরোনো। বাছাই করে সাংবাদিকদের নিয়ে ব্রিফ করার ঘটনাও পুরোনো।

শন স্পাইসারের এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে হোয়াইট হাউস করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন ও টেলিভিশন নেটওয়ার্কগুলো।

এক প্রতিবাদে নিউ ইয়র্ক টাইমসের নির্বাহী সম্পাদক  ডিন বাকেট বলেছেন, ‘হোয়াইট হাউসের ইতিহাসে আগে কখনো এ ধরনের ঘটনা ঘটেনি। গণমাধ্যমের স্বাধীনতায় বাধা দেওয়া জাতীয় স্বার্থের পরিপন্থি। তবে আমরা সংবাদ প্রকাশ করা অব্যাহত রাখব।’

ওয়াল স্ট্রিট জার্নাল, পলিটিকো ও ওয়াশিংটন পোস্ট এ ঘটনায় নিন্দা জানিয়েছে।

নির্বাচনী প্রচার থেকে শুরু এ পর্যন্ত বিভিন্নভাবে সংবাদমাধ্যমের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন ট্রাম্প। কুৎসিত ভাষায়ও আক্রমণ করেছেন গণমাধ্যমকে। শুক্রবারও তিনি বলেছেন, ‘গণমাধ্যম জনগণের শত্রু।’




রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়