ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফিলিপাইনে জার্মানির নাগরিকের শিরশ্ছেদ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ২৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিলিপাইনে জার্মানির নাগরিকের শিরশ্ছেদ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনে ইসলামি চরমপন্থী সন্ত্রাসী গোষ্ঠী  আবু সায়েফ এক জার্মান জিম্মির শিরশ্ছেদ করেছে।  সোমবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত নভেম্বরে জারগান কান্টনার নামের ওই ব্যক্তিকে মালয়েশিয়ার সাবাহ প্রদেশ থেকে অপহরণ করা হয়েছিল।তার সঙ্গে সাবিন মার্জ নামে এক নারীকেও অপহরণ করা হয়েছিল। মার্জের মৃতদেহ অবশ্য পরে একটি নৌকা থেকে উদ্ধার করা হয়েছিল। এর আগে ২০০৮ সালে সোমালিয়ার জলদস্যুদের হাতে অপহরণের শিকার হয়েছিলেন কান্টনার ও মার্জ। ৫২ দিন জিম্মি থাকার পর মুক্তিপণ দিয়ে তাদের ছাড়িয়ে আনা হয়েছিল।

ফিলিপাইনের জঙ্গি গোষ্ঠী আবু সায়েফ কান্টনারের মুক্তিপণ হিসেবে ৬ লাখ মার্কিন ডলার দাবি করেছিল। রোববার ছিল এর শেষ দিন। মুক্তিপণ না মেলায় সোমবার তার শিরশ্ছেদ করা হয়। সাইট ইন্টিলিজেন্সে পোস্ট করা ভিডিওতে ছুরি দিয়ে কান্টনারের শিরশ্ছেদের ভিডিও পোস্ট করা হয়েছে।

ফিলিপাইন সরকারের মুখপাত্র জেসাস ডুরেজা কান্টনারের হত্যার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘শেষ সময় পর্যন্ত সেনাবাহিনীসহ সরকারের বিভিন্ন বিভাগ তার জীবন বাঁচাতে সব ধরণের চেষ্টা করেছে। আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। তবে সবই ব্যর্থ হয়েছে।’

প্রসঙ্গত, ফিলিপাইনের দক্ষিণে সবচেয়ে সহিংস সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে পরিচিত আবু সায়েফ। প্রায় তারা মুক্তিপণের জন্য স্থানীয় ও বিদেশি নাগরিকদের অপহরণ করে। মুক্তিপণ না পেলে নির্ধারিত সময় পরে তারা বন্দীদের হত্যা করে।


রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়