ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনে যত রেকর্ড

জহুরুল ইসলাম জহির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনে যত রেকর্ড

জহুরুল ইসলাম জহির : ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার বোর্ডার-গাভাস্কার ট্রফির চার ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্ট আজ বেঙ্গালুরুতে শুরু হয়েছে। পুনেতে অনুষ্ঠিত প্রথম টেস্ট ম্যাচটি মাত্র তিনদিনেই নিষ্পত্তি হয়েছে। স্বাগতিক ভারতকে ৩৩৩ রানের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে সফরকারী অস্ট্রেলিয়া।

শনিবার বেঙ্গালুরুর এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে সফরকারী অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়নের স্পিনে মাত্র ১৮৯ রানে গুটিয়ে যায় ভারত। স্বাগতিকদের ১০টি উইকেটের মধ্যে ৮টিই নেন লায়ন। ২২.২ ওভার বল করে ৪টি মেডেনসহ ৫০ রান দিয়ে ৮টি উইকেট নেন। যা তার টেস্ট ক্যারিয়ারে সেরা বোলিং ফিগার।

জবাবে ১৬ ওভারে ডেভিড ওয়ার্নার (২৩) ও ম্যাট রেনশ’র (১৫) রানের অপরাজিত ইনিংসে বিনা উইকেটে ৪০ রান সংগ্রহ করে প্রথম দিন শেষ করেছে সফরকারী অস্ট্রেলিয়া। ফলে প্রথম ইনিংসে ভারতের চেয়ে ১৪৯ রানে পিছিয়ে রয়েছে সফরকারী অজিরা।

আজ বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনে কিছু রেকর্ডের স্বাক্ষী হয়েছে ক্রিকেট বিশ্ব। এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে আজকে ঘটে যাওয়া রেকর্ডগুলো রাইজিংবিডি পাঠকদের জন্য তুলে ধরা হল :

(১) অনন্য উচ্চতায় নাথান লায়ন :
নাথান লায়ন ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে এক ইনিংসে কম রান দিয়ে সর্বোচ্চ ৮টি উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন ৬৪ রান দিয়ে ৮ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনারকে। পাশাপাশি টেস্টে ভারতের বিপক্ষে প্রথম দিনে সর্বোচ্চ উইকেট নেওয়ার অনন্য রেকর্ড। এর আগে প্রথম দিনে ভারতের বিপক্ষে ক্যারিবিয়ান পেসার স্যার এন্ডি রোবার্টস নিয়েছিলেন ৭টি উইকেট। এখানেই শেষ নয়, ৫০ রান দিয়ে ৮টি উইকেট নিয়ে নিজের ব্যক্তিগত টেস্ট ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার গড়েছেন নাথান লায়ন।

(২) ভারতের বিপক্ষে সেরা উইকেট শিকারি নাথান লায়ন :
অস্ট্রেলিয়ার হয়ে ভারতের বিপক্ষে ৫৮টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার এখন নাথান লায়ন। এর আগে ৫৩টি উইকেট নিয়ে এই রেকর্ডের একক মালিক ছিলেন অজি সাবেক পেসার ব্রেট লি। একই সাথে ভারতের বিপক্ষে তৃতীয়বার এক ইনিংসে ৭টি উইকেট নেওয়ার গৌরব অর্জন করেছেন নাথান লায়ন।

(৩) ২৫ টেস্টেই একাদশে পরিবর্তন :
ভারতের সফল অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির অবসরের পর এরই মধ্যে ২৫টি টেস্ট ম্যাচের নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। মজার বিষয় হচ্ছে টানা ২৫টি ম্যাচেই একাদশে পরিবর্তন এনেছেন ভারতের আগ্রাসী অধিনায়ক খ্যাত বিরাট কোহলি।

(৪) ৪০ বছর পর এই প্রথম :
ভারতের টেস্ট ক্রিকেট ইতিহাসে এই প্রথম ঘরের মাঠে টানা তিনটি ইনিংসে ২০০ রানের নিচে অলআউট হওয়ার লজ্জ্বার রেকর্ড গড়ল বিরাট কোহলি বাহিনী।

(৫) ৫৬টি টেস্ট ম্যাচ পর :
অভিনভ মুকুন্দ ৫৬টি টেস্ট ম্যাচ পর ভারতের একাদশে ফিরেছেন। ২০১১ সালে সর্বশেষ ভারতের হয়ে টেস্ট খেলেছিলেন মুকুন্দ।

(৬) দ্বিতীয় সর্বোচ্চ ওপেনিং জুটি পরিবর্তন :
২০১৫ সালের পর থেকে এখন পর্যন্ত ৯টি টেস্ট ম্যাচে ওপেনিং জুটিতে পরিবর্তন এনেছ ভারত ক্রিকেট দল। আর এর ফলে দ্বিতীয় সর্বোচ্চ বার ওপেনিং জুটিতে অদল-বদল করল ভারত। এই ক্ষেত্রে এখনও এগিয়ে ইংল্যান্ড ক্রিকেট দল। তারা মোট ১০ বার ওপেনিং জুটিতে পরিবর্তন এনেছিল।

(৭) স্ট্যাম্পিংয়ের রেকর্ড :
ভারতের ইনিংসে আজকে আজিঙ্কা রাহানে ও করুন নায়ার দুজনেই স্ট্যাম্পড হয়ে সাজঘরে ফিরেছেন। মজার বিষয় হচ্ছে ভারত ক্রিকেট দল এক ইনিংসে কখনও দুইয়ের অধিক স্ট্যাম্পিং আউটের শিকার হয়নি।

(৮) লায়নের প্রিয় শিকার কোহলি ও পুজারা :
বেঙ্গালুরু টেস্টের প্রথম ইনিংসে নাথান লায়নের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরত যান ভারতের টপঅর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা, অধিনায়ক বিরাট কোহলি ও সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে। এবারের নিয়ে মোট ৫ বার করে টেস্টে পুজারা ও কোহলিকে শিকার করেছেন নাথান লায়ন। আর ৪ বার নিয়েছেন আজিঙ্কা রাহানের উইকেট।



রাইজিংবিডি/ঢাকা/৪ মার্চ ২০১৭/জহির/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়