ঢাকা, শুক্রবার, ৯ চৈত্র ১৪২৩, ২৪ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

অনুসারীদের ছেড়ে পালিয়েছে আইএস নেতা বাগদাদি

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-০৮ ১০:২৩:২৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-০৯ ৯:৩০:৩৮ এএম

আন্তর্জাতিক ডেস্ক : চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেটের নেতা ও স্বঘোষিত খলিফা আবু বকর আল বাগদাদি ইরাকের মসুলে তার কমান্ডারদের ছেড়ে পালিয়ে গেছেন। ধারণা করা হচ্ছে নিজের প্রাণ বাঁচাতে তিনি মরুভূমি এলাকায় আত্মগোপন করেছেন। মার্কিন ও ইরাকি কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত বছরের অক্টোবর মসুল পুনরুদ্ধার শুরু করে ইরাকি বাহিনী। কয়েক সপ্তাহ অভিযান চালানোর পর সাফল্যের মুখ দেখতে শুরু করে তারা। আইএসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত মসুলের একের পর এক এলাকা দখলে আসতে শুরু করে ইরাকি বাহিনীর। সর্বশেষ মঙ্গলবার মসুল শহরের প্রধান সরকারি দফতরটিও দখলে চলে আসে তাদের। তবে এখনো কিছু এলাকায় আইএস লড়াই চালিয়ে যাচ্ছে।

এই মসুল শহরের পুরনো অংশের প্রধান মসজিদ আল নুরি থেকেই ২০১৪ সালে আবু বকর আল বাগদাদি ‘খিলাফতের’ ঘোষণা দিয়েছিলেন। লড়াই শুরুর পর বাগদাদির অবস্থান সম্পর্কে কোনো সুনিশ্চিত তথ্য পাওয়া যায়নি। তবে মার্কিন ও ইরাকি গোয়েন্দা সূত্রগুলো জানিয়েছে, নিজের অনুসারী ও যোদ্ধাদের সঙ্গে বাগদাদির কোনো যোগাযোগ নেই। এর পাশাপাশি একের পর এক পরাজয় এটাই ইঙ্গিত দিচ্ছে মসুল ছেড়ে পালিয়ে গেছে বাগদাদি।

বাগদাদি খুব কমই তার কমান্ডারদের সঙ্গে যোগাযোগ করেন এবং দ্রুত স্থান পরিবর্তন করেন। কোনো কোনো সময় ২৪ ঘন্টায় একাধিকবার স্থান পরিবর্তন করেছেন তিনি। গোয়েন্দা সূত্রগুলোর ধারণা, শহরের যেসব এলাকায় যুদ্ধ হচ্ছে সেসব এলাকার পরিবর্তে তিনি মরুভূমিতে তার প্রতি সহানুভূতিশীল এমন কোনো গ্রামে লুকিয়ে আছেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৭/শাহেদ

Walton Laptop