ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কোহলি-স্মিথের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নয় : আইসিসি

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৪, ৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোহলি-স্মিথের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নয় : আইসিসি

বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ

ক্রীড়া ডেস্ক : দ্বিতীয় টেস্টটি চতুর্থ দিনেই ৭৫ রানে জিতে নেয় ভারত। এই জয়ের চেয়ে বেশি আলোচনায় উঠে এসেছিল অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথের ড্রেসিং রুম থেকে রিভিউ নিবে কী নিবে না সে সিদ্ধান্ত চাওয়া এবং তার পরবর্তী কাণ্ড।

মঙ্গলবার উমেশ যাদবের বলে স্মিথকে এলবিডব্লিউ আউট দেন আম্পায়ার নাইজেল লং। স্মিথ এই আউটের বিরুদ্ধে রিভিউ নিবেন কী নিবেন না দ্বিধায় পড়ে যান। ব্লাঙ্ক হেডেড হয়ে তিনি ড্রেসিং রুমের দিকে তাকিয়ে এ বিষয়ে জানতে চান। এতেই ক্ষীপ্ত হয়ে ওঠেন বিরাট কোহলি। তিনি তেড়েফুড়ে আম্পায়ার নাইজেল লংয়ের কাছে অভিযোগ করেন। নাইজেল লংও স্মিথকে এমনটি করতে বারণ করেন।

এরপর স্মিথ অবশ্য রিভিউ না নিয়েই ড্রেসিং রুমের দিকে হাঁটতে শুরু করেন। মাঠে বসে একটি দলের অধিনায়ক হয়ে ডিআরএসের ব্যাপারে ড্রেসিং রুম থেকে সিদ্ধান্ত চাওয়াটা ক্রিকেটের স্পিরিটের পরিপন্থি। অন্যদিকে কোহলি যে আচরণ দেখিয়েছেন সেটাও খেলোয়াড়সুলভ ছিল না। বেশ দৃষ্টিকটু ছিল। সে কারণে টেস্ট শেষ হয়ে গেলেও স্মিথ ও কোহলির আচরণ নিয়ে সমালোচনা চলছিল।

কেউ কেউ শাস্তিরও আশঙ্কা করছিলেন। আজ বুধবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এক বিবৃতি দিয়ে সেই আলোচনা-সমালোচনা থামিয়ে দিয়েছে। আইসিসি জানিয়েছে কোহলি ও স্টিভেন স্মিথের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না।

এক বার্তায় আইসিসি জানায়, ‘ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিতীয় টেস্টে চতুর্থ দিনে যা ঘটেছে সেটা আইসিসি খতিয়ে দেখেছে। তাতে কোনো খেলোয়াড়ের আচরণে আইসিসির আচরণবিধি ভঙ্গ হয়নি। সে কারণে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না। আমরা আসলে এমনই একটি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূণ টেস্ট দেখেছি যেখানে উভয় দলের খেলোয়াড়রা তাদের সবকিছু নিংড়ে দিয়ে খেলেছে। যেখানে তারা তাদের আবেগ ও চাপ নিয়ন্ত্রণে রাখতে পারেনি। যা ম্যাচ ও ম্যাচের পরবর্তীতেও ছিল। আমরা উভয় দলকে তাদের পরবর্তী টেস্টের জন্য অনুপ্রাণিত করতে চাচ্ছি। তার আগে ম্যাচ রেফারি দুই অধিনায়কের সঙ্গে বসবেন এবং তাদের দায়িত্ব ও কর্তব্যের বিষয়টি আরো একবার স্মরণ করিয়ে দিবেন।’



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়