ঢাকা, শুক্রবার, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ১৭ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

উত্তর প্রদেশে চমক দেখালো বিজেপি

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১১ ১২:২২:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১১ ৬:১৮:২০ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনে বহুল আলোচিত দুটি রাজ্যের ফলাফলে চমক দেখিয়েছে ক্ষমতাসীন বিজেপি। তবে গত লোকসভা নির্বাচনে পিছিয়ে পড়া কংগ্রেসও গা ঝাড়া দিয়ে উঠেছে। দলটি একটি রাজ্যে জয় পেয়েছে আর অপর দুটি রাজ্যে এখনো এগিয়ে রয়েছে।

উত্তর প্রদেশে শেষ পর্যন্ত বুট ফেরত সমীক্ষাই সত্য প্রমাণিত হলো। ভারতের উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে ব্যাপক ভোটে জয় পেয়েছে কেন্দ্রের ক্ষমতাসীন দল বেনজি। শনিবার সকালে ঘোষিত ফলাফলে দেখা গেছে রাজ্যের ৪০৩টি আসনের মধ্যে ৩০৩টিতে জয় পেয়েছে বিজেপি। এই রাজ্যে কংগ্রেস ও  সমাজবাদী পার্টির জোট পেয়েছে মাত্র ৭০টি আসন। আর মায়াবতীর দল পেয়েছে মাত্র ২২টি আসন।

বিজেপি নেতারা এ জয়ের সব কৃতিত্ব অবশ্য প্রধানমন্ত্রী মোদিকে দিচ্ছেন। উত্তর প্রদেশের বিজেপের শীর্ষ নেতা কেশভ প্রসাদ মাউরে বলেছেন, ‘এটা মোদি ঝড়।  ২০১৪ সালে শুরু হওয়া মোদি ঝড় ২০১৭ সালেও বইছে এবং ২০১৯ সালের সাধারণ নির্বাচন পর্যন্ত এই ঝড় অব্যাহত থাকবে।’

উত্তরাখন্ডেও চমক দেখিয়েছে বিজেপি। রাজ্যের ৭০টি আসনের মধ্যে দলটি পেয়েছে ৫০টি। আর কংগ্রেস পেয়েছে ১৭টি আসন।

এদিকে, পাঞ্জাবে জিতেছে কংগ্রেস। ১১৭  আসনের মধ্যে কংগ্রেস পেয়েছে ৭১টি। এএপি পেয়েছে ২৭টি। আর সর্বশেষ ফল অনুযায়ী মণিপুর ও গোয়াতে এগিয়ে আছে কংগ্রেস।



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৭/শাহেদ

Walton
 
   
Marcel