ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পুলিশপ্রধানদের সম্মেলন শুরু

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৪, ১২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুলিশপ্রধানদের সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক : জঙ্গিবাদ, সন্ত্রাস ও আন্তঃদেশীয় অপরাধ দমনে দক্ষিণ এশিয়া ও পার্শ্ববর্তী দেশসমূহের পুলিশপ্রধানদের নিয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। চলবে ১৪ মার্চ পর্যন্ত।

রোববার বেলা ১১টার দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ঢাকার প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে এ সম্মেলনের উদ্বোধন করেন।

এবারের সম্মেলনের নাম দেওয়া হয়েছে ‘চিফ অব পুলিশ কনফারেন্স অব সাউথ এশিয়া অ্যান্ড নেইবারিং কান্ট্রিস অন রিজিওনাল কো-অপারেশন ইন কার্ভিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’।

সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে- আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনাম। এ ছাড়াও এ সম্মেলনে উপস্থিত হয়েছেন ইন্টারপোল, ফেসবুক, আইজিসিআই, এফবিআই, আসিয়ানাপোল ও আইসিআইটিএপির প্রতিনিধিরা।

এর আগে সম্মেলনপূর্ব এক প্রেস ব্রিফিংয়ে পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক জানিয়েছিলেন, সম্মেলনে আফগানিস্তানের পক্ষে সিনিয়র ডেপুটি মিনিস্টার ফর সিকিউরিটি আবদুল রহমান, মালয়েশিয়ার ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ খালিদ আবু বকর, মিয়ানমার পুলিশের বিগ্রেডিয়ার জেনারেল মিও সুই উইন, দক্ষিণ কোরিয়ার সিনিয়র সুপারিনটেনডেন্ট জো মিন লি, শ্রীলঙ্কার ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ পুজিথ সিনাধি ব্যান্দারা জায়াসুন্দারা এবং ইন্টারপোলের মহাসচিব ড. জার্গন স্টোক, ফেসবুকের ট্রাস্ট অ্যান্ড সেফটি ম্যানেজার ভিক্রার্ম ল্যাঙ্গেহ, আসিয়ানাপোলের এক্সিকিউটিভ ডিরেক্টর ইওহানেস অগাস মুলিওনো, আইজিসিআইর হেড অব প্রটোকল অ্যান্ড কনফারেন্স সিন লি চুয়া, আইসিআইটিএপির ডিরেক্টর এরিক এডওয়ার্ড বেইনহার্টসহ মোট ৫৮ জন বিদেশি অতিথি যোগ নেবেন।

শহীদুল হক আরো জানান, এই সম্মেলনের আলোচনায় মূলত জঙ্গিবাদ দমন, মানবপাচার প্রতিরোধ, অর্থনৈতিক অপরাধ দমন, সন্ত্রাসী অর্থায়ন বন্ধে পদক্ষেপ গ্রহণ, মাদকদ্রব্য পাচার প্রতিরোধ, অবৈধ অস্ত্র চোরাচালান প্রতিরোধ, গোয়েন্দা তথ্য আদান-প্রদান ও সাইবার অপরাধ নিয়ন্ত্রণের মতো বিষয়গুলো প্রাধান্য পাবে।

সম্মেলন শেষে জঙ্গি ও সন্ত্রাস দমনসহ আন্তঃদেশীয় অপরাধ প্রতিরোধের কর্মপন্থা নির্ধারণ করে ‘যৌথ ঘোষণা’ স্বাক্ষর করা হবে বলে পুলিশে সদর দপ্তর থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, ইন্টারপোল প্রতিবছরই বিভিন্ন স্লোগান নিয়ে বিভিন্ন দেশের পুলিশ প্রতিনিধিদের নিয়ে এ ধরনের সম্মেলন করে। বাংলাদেশে প্রথমবারের মতো পুলিশ প্রধানদের এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ মার্চ ২০১৭/নূর/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়