ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

চীন সফরের বিষয়ে ভাবছেন ট্রাম্প

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ২:৫৭:৪০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৯ ৪:৪৪:৪১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেছেন, চীন সফরের বিষয়ে ভাবছেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, দুই দেশের মধ্যে বোঝাপড়ার ওপর গুরুত্ব দিচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

রোববার বেইজিংয়ে গ্রেট হল অব দি পিপলে টিলারসনের সঙ্গে বৈঠক করেন জিনপিং। চীনা প্রেসিডেন্ট বলেন, টিলারসনের সঙ্গে বৈঠকে ভালো অগ্রগতি হওয়ায় তিনি খুশি।

টিলারসনের উদ্দেশে জিনপিং বলেন, ‘আপনি বলেছেন, চীন-আমেরিকার মধ্যে শুধু বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হতে পারে। এ জন্য আমি শুভেচ্ছা জানাচ্ছি।’

জিনপিং আরো জানান, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আমি কয়েকবার কথা বলেছি। গঠনমূলক উন্নয়নে আমরা উভয়েই একটি নতুন যুগের প্রত্যাশা করি।

টিলারসন জানান, প্রেসিডেন্ট ট্রাম্প যোগাযোগের ওপর খুবই গুরুত্ব আরোপ করেছেন, যা এরই মধ্যে হয়েছে।

তবে জিনপিং ও টিলারসনের বৈঠকে উত্তেজনাপূর্ণ কোনো ইস্যু তোলা হয়নি। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র, দক্ষিণ চীন সাগর, তাইওয়ানের রাষ্ট্রীয় মর্যাদার মতো গরম ইস্যুগুলো এড়িয়ে যাওয়া হয়েছে এই বৈঠকে।

রোববার উত্তর কোরিয়া দাবি করেছে, উচ্চক্ষমতা রকেট ইঞ্জিন পরীক্ষা করেছে তারা। এর পরেই তাদের বৈঠক হয়। কিন্তু এতে তোলা হয়নি উত্তর কোরিয়া ইস্যু।

যুক্তরাষ্ট্র চাইছে, উত্তর কোরিয়ার বিতর্কিত পরমাণু কার্যক্রম ঠেকাতে প্রধান মিত্র চীন তাদের প্রভাব খাটাক। শুক্রবার উদ্বেগ জানিয়ে এক টুইটে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া খুব বাজে আচরণ করছে। অনেক বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে খেলছে। কিন্তু অবস্থার উন্নয়নে চীন সামান্যই সাহায্য করেছে।

প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট জিনপিংয়ের মধ্যে আগামী মাসে ওয়াশিংটনে সম্ভাব্য শীর্ষ বৈঠক আয়োজনের প্রক্রিয়া চলছে।

অনেক বছর ধরে চীনের কট্টর সমালোচক ট্রাম্প। চীনের বৈদেশিক বিনিময় হার ও দক্ষিণ চীন সাগরে তাদের কার্যক্রমের তীব্র সমালোচনা করে আসছেন মার্কিন এই প্রেসিডেন্ট।

তবে ফেব্রুয়ারি মাসে সুর কিছুটা নরম করেন ট্রাম্প। ‘এক চীন নীতি’ মেনে নেওয়ার ঘোষণা দেন তিনি।

বিশ্বের প্রধান দুই অর্থনৈতিক শক্তি যুক্তরাষ্ট্র ও চীন ভবিষ্যৎ নেতৃত্বের গতিপ্রকৃতি দাঁড় করাতে যে যার মতো আধিপত্য বিস্তার করতে চায়। এ দৌড়ে কে জেতে, কে হারে তা নিয়েই যত হিসাব-নিকাশ।




রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৭/রাসেল পারভেজ 

Walton