ঢাকা, রবিবার, ১০ বৈশাখ ১৪২৪, ২৩ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

আইএসে যোগ দিতে সিরিয়ায় বাংলাদেশি তরুণ!

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ৭:১৯:৫১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৯ ৯:২৪:১১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ইংল্যান্ডে কারাগারে থেকেই চরমপন্থার দিকে ঝুঁকেছিল বাংলাদেশি বংশোদ্ভূত এক ব্রিটিশ নাগরিক। শাহান চৌধুরী নামে ৩০ বছরের ওই তরুণ পরবর্তীতে চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে  সিরিয়ায় চলে গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যমের বরাত দিয়ে রোববার প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৫ সালে লন্ডনে কার্ল হ্যামিলন্টন নামে ১৭ বছরের এক হাসপাতাল কর্মচারীকে হত্যার অভিযোগ আনা হয় শাহান চৌধুরীর বিরুদ্ধে। হ্যামিল্টন ও তার বন্ধুদের সঙ্গে মাদক নিয়ে এশিয়ান ইয়ুথ নামে এশীয় তরুণ সন্ত্রাসীদের একটি গ্যাংঙের মারামারি হয়েছিল। মারামারিতে শাহানও ছিল বলে দাবি করে ব্রিটিশ পুলিশ। বিচারের অপেক্ষায় থাকা শাহানকে ১৮ মাস কাটাতে হয় দক্ষিণ-পূর্ব লন্ডনের সবচেয়ে নিরাপদ বেলমার্শ কারাগারে। ২০০৭ সালে ওল্ড বেইলি কোর্টের নির্দেশে ২০০৭ সালে মুক্তি পায় সে।

শাহানের এক আত্মীয় দ্য সানডে টাইমসকে বলেছেন, ‘কারাগারে প্রবেশের সময় সে (শাহান) ছিল আট-দশটা পশ্চিমা তরুণের মতোই। কিন্তু যখন সে বের হয়ে আসে তখন ধর্মের দিকে সে ঝুঁকতে শুরু করেছিল।’

ধারণা করা হচ্ছে ২০১৫ সালের প্রথম দিকে সে সিরিয়ায় গিয়েছিল। ২০১৬ সালে স্ত্রী মেহাক (২৬) চার ও দুই বছরের দুই কন্যা এবং এক পুত্র সন্তানকে নিয়ে শাহান ফের সিরিয়া চলে যায়। পুরো পরিবারটি তাদের সমস্ত জিনিসপত্র রেখেই মাত্র একদিনে বাড়ি ছেড়ে চলে যায় বলে জানিয়েছে ওই বাড়ির মালিক।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৭/শাহেদ

Walton Laptop