ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রবাসীদের সার্বিক কল্যাণে বোর্ড

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৪, ২০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রবাসীদের সার্বিক কল্যাণে বোর্ড

সচিবালয় প্রতিবেদক : প্রবাসী ও তাদের পরিবারের সদস্যদের সার্বিক কল্যাণে বোর্ড গঠন করতে যাচ্ছে সরকার। এর নাম হবে প্রবাসী কল্যাণ বোর্ড। এর সদস্য সংখ্যা হবে ১৬। এমন বিধান রেখে প্রবাসী কল্যাণ বোর্ড আইন ২০১৭-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, প্রবাসী কল্যাণ বোর্ডে ১৬ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা পরিষদ থাকবে। এর চেয়ারম্যান হবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব। প্রবাসী কল্যাণ বোর্ডের মহাপরিচালক বোর্ডের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

বোর্ডের কাজ ও দায়িত্ব সম্পর্কে মোহাম্মদ শফিউল আলম বলেন, আইনে কল্যাণ বোর্ডকে ২১টি কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। মূলত বিদেশাগামী কর্মীদের জন্য প্রাক-বহির্গমন ব্রিফিং সেন্টার স্থাপন, পরিচালনা ও ব্রিফিং প্রদান। বিদেশগামী কর্মীদের সহায়তা দেওয়া, তাদের নির্ভরশীলদের কল্যাণার্থে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি প্রকল্প গ্রহণ। প্রবাসীদের কল্যাণের জন্য কার্যক্রম পরিচালনা। প্রবাসীদের কেউ মারা গেলে মৃতদেহ আনা বা ক্ষেত্র অনুযায়ী সৎকারের ব্যবস্থা করা। এজন্য আর্থিক ও অন্যান্য সহায়তা দেওয়া বোর্ডের কাজ। অসুস্থ, আহত বা শারীরিকভাবে অক্ষম প্রবাসীদের দেশে আনা এবং চিকিৎসার ব্যবস্থা করাও এই বোর্ডের অন্যতম কাজ।’

‘বিশেষ করে নারী অভিবাসী কর্মীদের কল্যাণে বোর্ডকে বিশেষ দায়িত্ব দেওয়া আছে। বিদেশে কর্মরত কোনো নারী অভিবাসী বিপদগ্রস্ত হলে উদ্ধার, আইনগত সহায়তা দেওয়া ও ক্ষতিপূরণ আদায়ে বোর্ড পদক্ষেপ গ্রহণ করবে- বলেও জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রবাসী বাংলাদেশি কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অধিকার সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতের জন্য ১৯৯০ সালের জাতিসংঘের একটি কনভেনশন আছে। আমরা এটার স্বাক্ষরকারী দেশ হিসেবে এ কনভেনশনের সঙ্গে সামঞ্জস্যতা রেখে আমাদের একটি আইন করার বাধ্যবাধকতা ছিল। সেজন্য এ নতুন আইনটি প্রস্তাব করা হয়েছে।

তিনি বলেন, আমরা এতদিন সরকারের বিভিন্ন নির্বাহী আদেশে প্রবাসী কল্যাণের কাজটি করে আসছি। সেটাকে একটু গুছিয়ে আইনের আকারে নিয়ে আসা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/নঈমুদ্দীন/সাইফুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়