ঢাকা, বৃহস্পতিবার, ৬ বৈশাখ ১৪২৫, ১৯ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘উত্তর কোরিয়া রকেট ইঞ্জিনে অর্থবহ সাফল্য পেয়েছে’

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ৪:৪১:০১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২০ ৪:৪১:০১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়া বলেছে, উত্তর কোরিয়ার সর্বশেষ রকেট ইঞ্জিন পরীক্ষার মাধ্যমে বোঝা যাচ্ছে , দেশটি এ ক্ষেত্রে অর্থবহ সাফল্য অর্জন করেছে। পিয়ংইয়ংয়ের উচ্চক্ষমতার রকেট ইঞ্জিন পরীক্ষা নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে যেয়ে সোমবার সিউলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লি জিন উ এ কথা বলেছেন।

রোববার উত্তর কোরিয়া নিজেদের মাটিতে একটি উচ্চক্ষমতার রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালিয়েছে। দেশটির বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, নতুন রকেট ইঞ্জিনের নিয়ন্ত্রণ ব্যবস্থার কার্যকারিতা এবং কাঠামোগত নিরাপত্তা যাচাইয়ে এ পরীক্ষা চালানো হয়। উপগ্রহ ছোঁড়ায় বিশ্বমানের সক্ষমতা অর্জনে নতুন ইঞ্জিন সহায়তা করবে। এছাড়া এই আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের জন্য ব্যবহার করা হবে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে।

সোমবার দক্ষিণ কোরিয়ার  প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লি জিন-উ এ পরীক্ষাকে উল্লেখযোগ্য হিসেব অভিহিত করেন। তিনি বলেছেন, এই পরীক্ষায় বোঝা যাচ্ছে, ইঞ্জিনের কার্যক্রমে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। তবে এর প্রকৃত সক্ষমতা ও সম্ভাব্য ব্যবহারের বিষয়ে আরো বিশ্লেষণ প্রয়োজন। তবে ইঞ্জিনের উন্নয়নের বিষয়ে বিস্তারিত কিছু বলেননি লি। এমনকি এই ইঞ্জিন আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছুঁড়তে উত্তর কোরিয়া ব্যবহার করতে পারে কি না সে ব্যাপারেও তিনি কোনো মন্তব্য করেননি।

বার্তা সংস্থা কেসিএনএ রোববার রকেটের সফল পরীক্ষার পর জানিয়েছে,  প্রেসিডেন্ট কিম জং-উন এ পরীক্ষাকে স্বাগত জানিয়ে বলেছেন, এর মধ্য দিয়ে উত্তর কোরিয়ার রকেট শিল্পের নবজন্ম হলো।


রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/শাহেদ

Walton Laptop
 
   
Walton AC