ঢাকা, সোমবার, ১১ বৈশাখ ১৪২৪, ২৪ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

আট দেশের ফ্লাইটে ইলেক্ট্রনিক্স ডিভাইস নিষিদ্ধ যুক্তরাষ্ট্রের

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২১ ১০:২৩:০৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ৩:২৩:৫৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আট দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী ও ফিরতি বিমানের ফ্লাইটে ইলেক্ট্রনিক্স ডিভাইস নিষিদ্ধ করেছে মার্কিন কর্তৃপক্ষ।

বিমানে কেবিন ব্যাগেজ হিসেবে ইলেক্ট্রনিক্স ডিভাইস যেমন ল্যাপটপ ও ট্যাবলেট পিসি বহন নিষিদ্ধ করা হয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের সরকারি সূত্র জানিয়েছে, সংশ্লিষ্ট দেশের ১০টি বিমানবন্দর থেকে ফ্লাইট পরিচালনাকারী নয়টি এয়ারলাইনস এ নিষেধাজ্ঞার আওতায় পড়ছে। তবে দেশগুলোর নাম জানানো হয়নি।

এই নিষেধাজ্ঞার আওতায় পড়ছে ল্যাপটপ, ট্যাবলেট ক্যামেরা ও পিসি, ডিভিডি প্লেয়ার্স ও ভিডিও গেমস। এসব ইলেক্ট্রনিক্স ডিভাইস নিয়ে ওই আট দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটে ভ্রমণ করা যাবে না।

তবে মোবাইল ফোন ও স্মার্টফোন বহনে এখনো কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি। ব্যাগেজের মধ্যে মোবাইল ফোন বহন করা যাবে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ইস্যুতে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে মঙ্গলবার এ নিষেধাজ্ঞার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে তারা। তা ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শাখা পরিবহন নিরাপত্তা প্রশাসনও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

তবে কোন কোন এয়ারলাইন নিষেধাজ্ঞার আওতায় পড়েছে, তা এখনো জানা যায়নি। এ নিষেধাজ্ঞা কত দিন থাকবে, তাও পরিষ্কার নয়।

সিএনএনের খবরে বলা হয়েছে, রয়্যাল জর্ডানিয়ান এয়ারলাইনস সোমবার এক টুইটে জানায়, উত্তর আমেরিকাগামী ও ফিরতি ফ্লাইটে যাত্রীরা কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস বহন করতে পারবে না। তবে কিছু সময় পর টুইট মুছে ফেলা হয়।

জর্ডানভিত্তিক এই এয়ারলাইনস জানায়, মঙ্গলবার থেকে তারা ফ্লাইটে শুধু মোবাইল ফোন ও মেডিক্যাল ডিভাইস বহন করতে দেবে। অন্য কোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস বহন করতে পারবে না যাত্রীরা।

বিমান সংস্থাটি আরো জানায়, ব্যাগেজ পরীক্ষা করার সময় ল্যাপটপ, ট্যাবলেট পিসি ও ক্যামেরা, ডিভিডি প্লেয়ার্স এবং ইলেক্ট্রনিক্স গেমস আছে কি না, তা খতিয়ে দেখা হবে।

রয়্যাল জর্ডানিয়ান এয়ারলাইনসের নিউ ইয়র্ক, শিকাগো, ডেট্রইট এবং মন্ট্রিলগামী ও ফিরতি ফ্লাইটের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে।

মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী জন কেলি সপ্তাহজুড়ে ভ্রমণ নিরাপত্তার বিষয়গুলো ব্যাখ্যা করতে কংগ্রেসের আইনপ্রণেতাদের প্রতি বলে আসছেন। এর পরিপ্রেক্ষেিত ইলেক্ট্রনিক্স ডিভাইস নিষিদ্ধ করা হয়ে থাকতে পারে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের খবরমতে, কয়েক সপ্তাহ ধরে বিমানের ফ্লাইটে ইলেক্ট্রনিক্স ডিভাইস নিষিদ্ধ করার বিষয়টি ভাবা হচ্ছিল।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/রাসেল পারভেজ/এএন

Walton Laptop