ঢাকা, শুক্রবার, ১৫ বৈশাখ ১৪২৪, ২৮ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

আবারও শীর্ষ ধনী বিল গেটস

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২১ ১০:৫৮:০৫ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ৫:৫৮:৫১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ধনীদের তালিকায় আবারও শীর্ষস্থান দখল করলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

তবে এবার বেশ পেছনে চলে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগের চেয়ে এবার প্রায় ২০০তম অবস্থান পেছনে চলে গেছে তার নাম।

ফোর্বস জানিয়েছে, বিল গেটসের মোট সম্পদের পরিমাণ ৮৬ বিলিয়ন ডলার। এ নিয়ে টানা চারবার ফোর্বসের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি।

বিল গেটসের পরেই শীর্ষ দশের দ্বিতীয় নম্বরে রয়েছেন ওয়ারেন বাফেট। শীর্ষ দশ ধনীর মধ্যে অধিকাংশই আমেরিকার নাগরিক এবং প্রযুক্তি ব্যবসায়ী। ওয়ারেন বাফেটের সম্পদের পরিমাণ বলা হয়েছে ৭৫ দশমিক ৬ বিলিয়ন ডলার।

শীর্ষ দশ ধনীর তালিকায় তৃতীয় নম্বরে রয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস, পঞ্চম স্থানে রয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং সপ্তম স্থানে রয়েছেন ওরাকলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি এলিসন।

ফোর্বস জানিয়েছে, গত বছর বিশ্বজুড়ে বিলিয়নিয়ার ছিলেন ২ হাজার ৪৩ জন। সেই হিসাবে বিলিয়নিয়ারের সংখ্যা ১৩ শতাংশ বেড়েছে। বিগত ৩১ বছর ধরে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। কিন্তু এক বছরে এত বেশি বিলিয়নিয়ার বাড়ার রেকর্ড নেই তাদের কাছে।

দেশের হিসাবে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বিলিয়নিয়ার বসবাস করেন। দেশটিতে ৫৬৫ জন বিলিয়নিয়ার রয়েছেন।

দেশ হিসেবে লিয়নিয়ারের সংখ্যার বিচারে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। দেশটিতে ৩১৯ জন বিলিয়নিয়ার রয়েছেন। তৃতীয় অবস্থানে জার্মানি, যেখানে ১১৪ জন বিলিয়নিয়ার বসবাস করেন।

বিশ্বের ধনীদের তালিকায় ২২০তম স্থান পিছিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবার রয়েছেন ৫৪৪তম অবস্থানে। তার সম্পদের পরিমাণ ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার।

শীর্ষ দশের মধ্যে আর যারা রয়েছেন, তারা হলেন- চতুর্থ স্থানে জারা ব্র্যান্ডের মালিক স্পেনের নাগরিক আমানসিও ওরটেগা, ষষ্ঠ স্থানে মেক্সিকোর কার্লোস স্লিম, অষ্টম ও নবম স্থানে রয়েছেন কোচ ভ্রাতৃদ্বয় চার্লস ও ডেভিড এবং দশম স্থানে রয়েছেন নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র ও ব্লুমবার্গ নিউজের প্রতিষ্ঠাতা মাইকেল ব্লুমবার্গ।




রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/রাসেল পারভেজ/এএন

Walton Laptop