ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন ট্রাম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ২১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউজে দুই রাষ্ট্রপ্রধানের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এই প্রথম ইরাকি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ট্রাম্প। এটি তার নবম কোনো রাষ্ট্র বা সরকার প্রধানের সঙ্গে সাক্ষাৎ।  সাক্ষাতে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের পাশাপাশি ইরাকে তৎপর উগ্রবাদী গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) নির্মূলের উপায় নিয়েও আলোচনা করেন দুই নেতা।

বৈঠকের শুরুতে ট্রাম্প, আইএস দমনে ইরাক সরকারের প্রচেষ্টার প্রশংসা করেন।

ট্রাম্প বলেন, ‘আমরা কিছু একটা পন্থা খুঁজে বের করবো। আমাদের মূল লক্ষ্য, আইএস থেকে আমরা পরিত্রাণ পেতে চাই।’

কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প নতুন যে নির্বাহী আদেশ জারি করেছেন, তাতে ইরাকের নাম না রাখায় ধন্যবাদ জানান হায়দার আল আবাদি। তিনি বলেন, ‘নির্বাহী আদেশ থেকে ইরাককে বাদ দেওয়ায় আপনাকে আমি ধন্যবাদ জানাচ্ছি। ইরাকের অনুরোধ রাখার ক্ষেত্রে এটা ইতিবাচক উদ্যোগ, যা যুক্তরাষ্ট্র ও ইরাকের সম্পর্ককে আরো জোরদার করবে।’

গত জানুয়ারিতে সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প নির্বাহী আদেশ জারি করেছিলেন। পরে অবশ্য আদালত তা আটকে দেয়। গত মাসে এ সংক্রান্ত নতুন আরেকটি নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প। এতে মার্কিন প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সুপারিশে ইরাককে রাখা হয়নি।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়