ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হংকংয়ের প্রথম নারী নেতা হলেন ক্যারি লাম

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২০, ২৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হংকংয়ের প্রথম নারী নেতা হলেন ক্যারি লাম

হংকংয়ের নতুন নেতা ক্যারি লাম

আন্তর্জাতিক ডেস্ক : প্রধান নির্বাহীর পদে হংকংয়ের নতুন নেতা নির্বাচিত হয়েছেন ক্যারি লাম। এ পদে তিনিই প্রথম নারী।

বেইজিংয়ের সমর্থন থাকায় আগেই ধারণা করা হয়েছিল তিনি নির্বাচিত হবেন।

হংকংয়ের প্রধান নির্বাহী পদে নির্বাচন হয় উচ্চপর্যায়ের একটি কমিটির সদস্যদের ভোটে। এ কমিটিতে বেইজিংপন্থি সদস্যের সংখ্যা বেশি। ফলে প্রধান নির্বাহীর পদে নির্বাচনে সব সময় বেইজিংপন্থি প্রার্থীর জয় হয়ে থাকে।

রোববার প্রধান নির্বাহী পদে নির্বাচনের সময় ভোটকেন্দ্রের বাইরে গণতন্ত্রকামীরা বিক্ষোভ করে। নির্বাচনের এ প্রক্রিয়াকে তারা লজ্জাজনক বলে অভিহিত করে।

জনমত জরিপে দেখা যায়, ক্যারি লামের প্রতিদ্বন্দ্বী প্রাক্তন অর্থ প্রধান জন সাং জনগণের মধ্যে বেশি জনপ্রিয়। কিন্তু বেইজিংয়ের সমর্থন না থাকায় তিনি বিজয়ী হতে পারেননি। প্রধান নির্বাহীর পদে তৃতীয় প্রার্থী ছিলেন উ কক হিং।

চীনের অধীনে একটি আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং। হংকংয়ে পুরোপুরি গণতান্ত্রিক ব্যবস্থা প্রবর্তনের জন্য আন্দোলন করে আসছে একটি অংশ। হংকংয়ের নেতা নির্বাচনে গণতান্ত্রিক নির্বাচন দাবি করে আসছে তারা। ২০১৪ সালে ‘আমব্রেলা প্রটেস্ট’ নামে গণতান্ত্রিক ভোটাধিকার প্রতিষ্ঠার লড়াই শুরু হয় হংকংয়ে।

হংকংয়ের নির্বাচন কমিটির সদস্য ১ হাজার ২০০ জন। তাদের ভোটে প্রধান নির্বাহী নির্বাচিত হন। রোববারের নির্বাচনে তারা ক্যারি লামকে নির্বাচিত করেন। বর্তমান প্রধান নির্বাহী সিওয়াই লেয়াং জুলাই মাসে ক্ষমতা ছাড়াবেন। এক সময় লেয়াংয়ের ডেপুটি ছিলেন লাম।

ক্যারি লাম দীর্ঘদিন সরকারি আমলা ছিলেন। তার অধীনে হংকংয়ে বেশ কিছু প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

আমব্রেলা মুভমেন্টের নেতৃত্ব পর্যায়ের আন্দোলনকারী জশুয়া ওয়ং রোববার বিক্ষোভে অংশ নেন। তিনি বলেন, এই নির্বাচন প্রক্রিয়া ‘নির্বাচিত নয়, বরং মনোনিত করার প্রক্রিয়া’।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।


 

রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়