ঢাকা, মঙ্গলবার, ৭ ভাদ্র ১৪২৪, ২২ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

এবার যুক্তরাষ্ট্রের ওপর ইরানের নিষেধাজ্ঞা

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৩-২৬ ৬:৩৩:৫১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২৬ ৬:৩৩:৫১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : এবার যুক্তরাষ্ট্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইরান।

মানবাধিকার লঙ্ঘন ও ইসরায়েলকে সহযোগিতা করার অভিযোগে যুক্তরাষ্ট্রের ১৫টি কোম্পানির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান।

ইরানের বার্তাসংস্থা আইআরএনএ-এর বরাত দিয়ে রয়টার্স অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে আইআরএনএ জানিয়েছে, কোম্পানিগুলো স্পষ্টভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলকে সহযোগিতা করেছে।

তবে প্রতিরক্ষা প্রযুক্তির প্রতিষ্ঠান রেথিওনসহ যেসব কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সেগুলোর সঙ্গে ইরানের বাণিজ্যিক সম্পর্ক আছে কি না, তা পরিষ্কার হওয়া যায়নি। তেহরানের নিধেষাজ্ঞার ফলে তারা কী ধরনের ক্ষতির শিকার হবে, তা স্পষ্ট নয়। তবে আইআরএনএ জানিয়েছে, ওই সব কোম্পানির সম্পদ জব্দ করা হবে এবং তাদের সঙ্গে সব ধরনের যোগাযোগ নিষিদ্ধ থাকবে।

ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রমের জন্য স্পর্শকাতর প্রযুক্তি হস্তান্তরের দায়ে অথবা ইরান, সিরিয়া ও উত্তর কোরিয়ায় রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের দায়ে ৩০টি বিদেশি কোম্পানি ও ব্যক্তিবিশেষের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের দুই দিন পর ইরান নিষেধাজ্ঞা আরোপ করল।

ইরানের পরমাণু কার্যক্রম সীমিত রাখতে চাপ প্রয়োগ হিসেবে দেশটির ওপর সম্প্রতি নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের অভিযোগ, ইরান পরমাণু বোমা তৈরির পথে রয়েছে। কিন্তু তেহরান এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop