ঢাকা, বুধবার, ১৪ আষাঢ় ১৪২৪, ২৮ জুন ২০১৭
Risingbd
ঈদ মোবারক
সর্বশেষ:

সাইক্লোন ডেবির প্রভাবে সহস্রাধিক বিদ্যালয় বন্ধ

নাঈম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-৩০ ১:২৬:২৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-৩০ ১:২৬:২৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : সাইক্লোন ডেবির আঘাতের পর অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে ভয়াবহ বন্যার আশঙ্কায় সহস্রাধিক বিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে।

দেশটির সরকারি ওয়েবসাইটে জানানো হয়, এ ঘটনায় অন্তত ১০৪৯টি বিদ্যালয় এবং ৯৩৭টি শিশুসদন কেন্দ্র বন্ধ রাখা হয়েছে। আরেক আদেশে দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডের ৬০০ কিলোমিটার অঞ্চলের অধিকাংশ বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

কুইন্সল্যান্ড প্রদেশ প্রধানের সহকারী জ্যাকি ট্রেড জানান, ‘এগনিস ওয়াটার থেকে কোলানগাট এলাকা পর্যন্ত প্রায় ৬০০ কিলোমিটারের মধ্যে থাকা সব বিদ্যালয় বন্ধ রাখতে হবে।’

তিনি সব ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে এবং সব সরকারী কর্মচারীকে কর্মস্থল ত্যাগ করতে আহ্বান জানিয়েছেন।

বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

এর আগে মঙ্গলবার কুইন্সল্যান্ড প্রদেশের উত্তর-পূর্ব দিকে সাইক্লোন ডেবি আঘাত হানে। এখন সেটি ঝড়োবৃষ্টি হয়ে দেশটির সবচেয়ে ঘনবসতিপূর্ণ অঞ্চলগুলোর ওপর দিয়ে প্রবাহিত যাচ্ছে।

ধারণা করা হচ্ছে, ঝড়টি কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত ঘটাতে পারে। যা সেখানকার এক মাসের গড় বৃষ্টিপাতের সমান।

কুইন্সল্যান্ডের পুলিশ কমিশনার আইন স্টুয়ার্ট বলেন, ‘পানির প্রবল চাপ সৃষ্টি হলে আমরা বিদ্যালয়ের শিশুদের তাদের বাড়িতে ফেরত পাঠাতে পারব না।’

প্রদেশটির অগ্নি ও জ্বরুরি সাহায্য সংস্থার কমিশনার ক্যাটরিনা ক্যারল ধারণা করছেন অবস্থা আরও ভয়াবহ হতে পারে।

কর্তৃপক্ষ জানায়, পরিস্থিতির কারণে সব গণপরিবহন ব্যবস্থাও বন্ধ রাখা লাগতে পারে।

উল্লেখ্য, গত মঙ্গলবার সাইক্লোন ডেবি উত্তর-পূর্ব কুইন্সল্যান্ডে আঘাত হানে। এতে প্রায় ৬১ হাজার বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। অন্তত অর্ধশত ব্যক্তিকে পানিবন্দী অবস্থা থেকে উদ্ধার করা হয়েছে। বেশ কিছু ভবনসহ ব্যাপক ক্ষতি হয়েছে আখ ও টমেটো ক্ষেতের।

দেশটির সমুদ্র বিশেষজ্ঞরা জানিয়েছে, এতে অস্ট্রেলিয়ার প্রাকৃতিক সম্পদ হিসেবে পরিচিত ‘গ্রেট বেরিয়ার রিফ’ ক্ষতিগ্রস্থ হতে পারে।



রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/নাঈম/রাসেল পারভেজ

Walton Laptop