ঢাকা, শুক্রবার, ৫ কার্তিক ১৪২৪, ২০ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

হুমকি উত্তর কোরিয়াকে, রণতরী অস্ট্রেলিয়ায়

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৯ ১২:৪১:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৯ ৬:৪৬:০২ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরিয়াকে সতর্কবার্তা দেওয়ার জন্য তিনি কোরীয় উপদ্বীপ এলাকায় বিমানবাহী রণতরী পাঠানোর নির্দেশ দিয়েছেন। তবে বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন রণতরী কোরীয় উপদ্বীপে যাওয়ার পরিবর্তে উল্টোদিকে অস্ট্রেলিয়া অভিমুখে রওনা দিয়েছে।

গত ৮ এপ্রিল মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, একটি স্ট্রাইক গ্রুপসহ বিমানবাহী রণতরী কার্ল ভিনসন কোরীয় উপদ্বীপের দিকে রওনা হয়েছে। গত সপ্তাহে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, কোরীয় উপদ্বীপে রণতরী পাঠানো হয়েছে। তবে এক সপ্তাহ পরে দেখা গেছে, রণতরীটি কোরীয় উপসাগরে প্রবেশ না করে ভারত মহাসাগরের সুন্দা প্রণালীতে প্রবেশ করেছে।

মঙ্গলবার মার্কিন বাহিনীর প্রশান্ত মহাসাগরীয় কমান্ড জানিয়েছে, কার্ল ভিনসন অস্ট্রেলিয়ার পার্থে যাওয়ার কথা থাকলেও সেটি বাতিল করা হয়েছে। তবে ৮ এপ্রিল সিঙ্গাপুর ছেড়ে আসার পর অস্ট্রেলিয়ায় একটি পূর্বনির্ধারিত মহড়া ছিল। এটি শেষ করে স্ট্রাইক গ্রুপ এখন প্রশান্ত মহাসাগরের পশ্চিম এলাকার দিকে রওনা দিয়েছে।

মার্কিন রণতরীর ও ট্রাম্পের ঘোষণার এই বিপরীত গতির সংবাদে অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন হুমকি কতোটা বিশ্বাসযোগ্য সেই প্রশ্ন তুলেছেন অনেকে।

দক্ষিণ কোরিয়ার থার্টি এইট নামে এক পর্যবেক্ষক সংস্থার বিশেষজ্ঞ জোয়েল উইট বলেছেন, ‘ আপনি যদি তাদেরকে হুমকি দেন এবং তা যদি বিশ্বাসযোগ্য না হয়, তাহলে তাদের ব্যাপারে আপনার নীতি যাই হোক না কেন তা অবমূল্যায়নই হবে। যা ঘটেছে এ ক্ষেত্রে তাই হবে যৌক্তিক উপসংসহার।’



রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৭/শাহেদ

Walton