ঢাকা, শুক্রবার, ৫ কার্তিক ১৪২৪, ২০ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বাবরি মসজিদ: আদভানীসহ ২১ জনের বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৯ ২:৩৬:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৯ ৬:৪৫:৪৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : অযোধ্যার বাবরি মসজিদ মামলায় বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানীসহ ২১ নেতার বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা চালাতে কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইকে নির্দেশ দিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট। একইসঙ্গে রায়বেরলি ও লখনৌ আদালতকে দু’বছরের মধ্যে এই মামলার নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি পি সি ঘোষ এবং বিচারপতি আর এফ নরিম্যানের বেঞ্চ বুধবার এই নির্দেশ দিয়েছে।

বাবরি মসজিদ ভাঙ্গার ঘটনায় পৃথক দু’টি আদালতে মামলা হয়েছিল। প্রথম মামলাটি হয় করসেবকদের বিরুদ্ধে লখনৌ আদালতে। আর শীর্ষ বিজেপি নেতাদের বিরুদ্ধে দ্বিতীয় মামলাটি হয় রায়বেরলি আদালতে।  বিচারপতি পি সি ঘোষ এবং বিচারপতি আর এফ নরিম্যানের বেঞ্চ গত ৬ এপ্রিল ইঙ্গিত দিয়েছিল দুই আদালতের মামলারই একসঙ্গে শুনানি হতে পারে। বাবরি মসজিদ নিয়ে মামলা চলছে ২৫ বছর ধরে। তাই মামলাটি  দু’বছরের মধ্যে নিষ্পত্তি করতে দুই আদালতকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

মামলার বিবাদি বিজেপি নেতাদের বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা চালানোর জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল সিবিআই ।  রাজস্থানের রাজ্যপালের দায়িত্বে থাকা কল্যাণ সিংহকে এই মামলার বাইরে রাখা হয়েছে। দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার পরই তার বিরুদ্ধে এই মামলা চালু করা হবে। নিম্ন আদালতগুলিকে প্রতিদিন এই মামলার শুনানি চালু রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি, যে সব বিচারকরা এই মামলার সঙ্গে জড়িত, মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনোভাবেই তাদের বদলি করা যাবে না বলেও নির্দেশ দেওয়া হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৭/শাহেদ

Walton
 
   
Marcel