ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দ্বিতীয় দফায় মুখোমুখি পেন-মাক্রোঁ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৯, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ্বিতীয় দফায় মুখোমুখি পেন-মাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক : তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রথম দফায় এককভাবে কেউ এগিয়ে না থাকায় শেষ পর্যন্ত দ্বিতীয় দফাতেই গড়াতে যাচ্ছে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন। দ্বিতীয় দফায় মুখোমুখি হতে যাচ্ছেন মধ্যপন্থী প্রার্থী ইমানুয়েল মাক্রোঁ এবং কট্টর ডানপন্থী মেরিন লি পেন।

রোববার রাতে ৯৬ শতাংশ ভোট গণনা করা হয়েছে। প্রকাশিত ফলে দেখা গেছে, কোনো প্রার্থীই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেন নি। তবে ইমানুয়েল মাক্রোঁ ২৩ দশমিক ৯ শতাংশ এবং মেরিন লি পেন ২১ দশমিক ৪ শতাংশ ভোট নিয়ে সবার চেয়ে এগিয়ে আছেন।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মোট ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছেন। রক্ষণশীল দলের প্রার্থী ফ্রাঁসোয়া ফিঁল পেয়েছেন ১৯ দশমিক ৯ শতাংশ এবং কট্টর বাম প্রার্থী জঁ লুক মেলাঁশোঁ পেয়েছেন ১৯ দশমিক ৪ শতাংশ ভোট। ফিঁল পরাজয় শিকার করে ইমানুয়েল মাক্রোঁকে সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছেন।

রাতেই সমর্থকদের উদ্দেশে ইমানুয়েল মাক্রোঁ বলেছেন, ‘আমরা এক বছরে ফরাসি রাজনৈতিক জীবনযাত্রাকে বদলে দিয়েছি।’ এ সময় তিনি জাতীয়তাবাদীদের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান জনগণকে।

প্রাক্তন ব্যাংকার ইমানুয়েল মাক্রোঁ বর্তমান প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ সরকারের অর্থমন্ত্রী ছিলেন। ওঁলাদের দল ত্যাগ করে তিনি নতুন রাজনৈতিক দল করেছেন। এর আগে তিনি কখনোই নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেন নি। নির্বাচনে জয়লাভ করলে ইমানুয়েল মাক্রোঁই হবেন ফ্রান্সের সবচেয়ে তরুণ প্রেসিডেন্ট।




রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়