ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দৌড়ের জাতি রারামুরি

আবীর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৩, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দৌড়ের জাতি রারামুরি

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোর একটি ছোট্ট আদিবাসী গোষ্ঠী এখন বিশ্বজুড়ে ‘দৌড়বিদদের জাতি’ হিসেবে আখ্যায়িত হচ্ছে। এদের নাম রারামুরি। নিজেদের ভাষার নামে এদের অনেক সময় তারাউমারা বলেও ডাকা হয়। 

মেক্সিকোর চিহুয়াহুয়া প্রদেশের উত্তর-পশ্চিমে অবস্থিত পশ্চিম সিয়েরা মাদ্রে পর্বতের ‘কপার ক্যানিয়ন’ হলো রারামুরিদের বাসভূমি। আদিম যুগের মকো এখনও এরা গুহা বা পর্বত কিনারায় অথবা পাথর বা কাঠের তৈরি কুঁড়েতে বাস করে। ভুট্টা বা শিমের চাষ করা বা নির্দিষ্ট মৌসুমে গরু, ছাগল বা ভেড়া চরানোই তাদের পেশা। এদের জনসংখ্যা সর্বোচ্চ ৯০ হাজার।

কিছু নৃতত্ত্ববিদ দাবি করেন, রারামুরিদের ভাষায় রারামুরি মানে হলো ‘ধাবমান দৌড়বিদ’ বা ‘যারা দ্রুত দৌড়ায়’। রারামুরিদের দীর্ঘ দূরত্বে দৌড়ানোর ক্ষমতা বৈজ্ঞানিকদের মধ্যে কৌতূহল সৃষ্টি করেছে। এমনকি এরা একেক বারে দিন একটানা ২০০ মাইল পর্যন্ত দৌড়াতে পারে। রারামুরিদের একটি খেলা ‘রারাজিপারি’। এতে একটি কাঠের বলকে লাথি মারতে মারতে কয়েক মাইল বা কখনো কখনো ৩০ থেকে ৪০ মাইল পর্যন্ত নিয়ে যেতে হয়। এই খেলা কয়েক ঘণ্টা থেকে দুই-তিন দিন পর্যন্ত চলতে থাকে।

ম্যারাথন দৌড়বিদ ক্রিস্টোফার ম্যাকডুগাল তার ‘বর্ন টু রান’ বইয়ে রারামুরি জাতির লোকেদের বহু দূর পর্যন্ত দৌড়ানোর বিস্ময়কর ক্ষমতা নিয়ে লিখেছেন। তার পর্যবেক্ষণে উঠে এসেছে যে, রারামুরিরা ঐতিহ্যগতভাবে বিস্তীর্ণ এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে বসবাস করে। ফলে শিকার, ক্রয়-বিক্রয় ও প্রতিবেশী গ্রামে যাতায়াত করতে অনেক দূর অতিক্রম করতে হয় তাদের।

তারা দল বেঁধে দৌড়ায়। এ সময় তারা একে অন্যকে উৎসাহ ও সমর্থন দেয়। আর ছোটদের গতি বাড়াতে সাহায্য করে।

দৌড়ানো তাদের কাছে একটি শিল্প। ধর্মীয় উৎসব ও ঐতিহ্যবাহী ক্রীড়ানুষ্ঠানের অংশ হিসেবে নারী-পুরুষ-শিশু সবাই দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়।

পানির প্রয়োজন মেটাতে তারা প্রচুর পরিমাণে ভুট্টার তৈরি মদ পান করে, যাতে অনেক শর্করা আছে। তারা খালি পায়ে বা‘হুয়ারাচে’ নামক হাতে বানানো স্যান্ডেল পায়ে দৌড়ায়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন ও উইকিপিডিয়া




রাইজিংবিডি/ঢাকা/১৭  মে ২০১৭/আবীর/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়