ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুই মেরুর ট্রাম্প-পোপ মুখোমুখি

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুই মেরুর ট্রাম্প-পোপ মুখোমুখি

আন্তর্জাতিক ডেস্ক : নীতিগত অবস্থানে দুই মেরুর দুই নেতা ডোনাল্ড ট্রাম্প ও পোপ ফ্রান্সিস ভ্যাটিকানে মুখোমুখি হলেন।

অভিবাসন ও জলবায়ু পরিবর্তন নিয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণকারী পোপের সঙ্গে এ বিষয়ে নেতিবাচক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প বুধবার একান্তে বৈঠক করেন। তবে নিজের অবস্থান বদলানোর কোনো ইঙ্গিত দেনটি ট্রাম্প। তার সফরকে শুধু ধর্মীয় গুরুত্বের দিক থেকে বিবেচনা করা হচ্ছে।

প্রথম ধারাবাহিক বিদেশ সফরের তৃতীয় দফায় বুধবার সকালে রোমে পৌঁছান ট্রাম্প। এ সময় তার সঙ্গে ছিলেন ফার্স্ট লেডি মেলানিয়া। তাদের সফরসঙ্গী হয়েছেন মেয়ে ইভানকা ও তার স্বামী জ্যারেড কুশনার। মেয়ে-জামাতা দুজনই ট্রাম্পের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

বুধবারই ইতালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রাম্পের বৈঠক হওয়ার কথা রয়েছে। এরপর ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দিতে তিনি ব্রাসেলসে যাবেন।

মঙ্গলবার ইসরায়েল সফরে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি চুক্তির জন্য সবকিছু করার কথা বলেন ট্রাম্প। এর আগে সৌদি আরবে আরব-ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে ইসলামি সন্ত্রাসবাদের বিরুদ্ধে সব মুসলিম দেশকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

ভ্যাটিকানে অভ্যর্থনা জানানোর সময় ট্রাম্প ও পোপ সৌহার্দ্যপূর্ণ আচরণ করেন। এ সময় পোপের প্রতি ট্রাম্প বলেন, ‘এটি আমার জন্য বিশাল সম্মানের।’

দুই নেতা ২০ মিনিট একান্তে বৈঠক করেন। এরপর তারা জনসম্মুখে আসেন এবং উপহারসামগ্রী বিনিময় করেন। মার্টিন লুথার কিংয়ের লেখনীভরা একটি বাক্স পোপকে উপহার দেন ট্রাম্প। অন্যদিকে, বিশ্ব শান্তি দিবস উপলক্ষে দেওয়া বক্তব্যের স্বাক্ষরিত কপি ও তার অন্যান্য কিছু লেখনী ট্রাম্পকে উপহার দেন পোপ। মার্কিন প্রেসিডেন্টকে পোপ তার উপহার পড়ে দেখার অনুরোধ করেন এবং ট্রাম্প আশ্বস্ত করেন, ‘আমি এগুলো পড়ব।’



রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়