ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘গাঁজা কুইন’ অস্ট্রেলিয়ায়

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ২৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘গাঁজা কুইন’ অস্ট্রেলিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক : ‘গাঁজা কুইন’ নামে পরিচিত হয়ে ওঠা মাদক চোরাকারবারি অস্ট্রেলীয় নারী স্কাপেল করবি ইন্দোনেশিয়ায় সাজা খেটে অবশেষে নিজ দেশে ফিরেছেন।

ইন্দোনেশিয়ার বালিতে গাঁজাসহ ধরা পড়ার পর নয় বছর জেল খেটে এবং তিন বছর প্যারোলে থাকার পর রোববার অস্ট্রেলিয়ার ব্রিসবেনে পৌঁছেনে কুখ্যাত এই নারী।

২০০৪ সালে বালি বিমানবন্দরে সার্ফিং গিয়ারের নিচে লুকিয়ে আনা ৪ কেজি ২০০ গ্রাম গাঁজাসহ ধরা পড়েন করবি। পরের বছর তার সাজা হয়।

করবির এই মামলা নিয়ে অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার বৈদিশ সম্পর্কে চিড় ধরে। অনেক অস্ট্রেলীয় ক্ষোভ প্রকাশ করেন। ক্ষুব্ধ অস্ট্রেলীয়রা অভিযোগ করেন, করবিকে খুবই কঠোর সাজা দেওয়া হয়েছে। এ ছাড়া করবি শেষ পর্যন্ত নিজেকে নিদোর্ষ দাবি করেছেন।

করবিকে অস্ট্রেলিয়ায় পাঠানোর সময় কয়েক শত পুলিশ মোতায়েন করা হয়। ইন্দোনেশিয়ায় বসবাসকারী তার বোন মার্সিডিস সাংবাদিকদের ক্যামেরা থেকে করবিকে আড়াল করে রাখার চেষ্টা করেন। পরে এ সময়ের একটি ভিডিও ইন্সটাগ্রামে পোস্ট করেন করবি।

বালির বাসা থেকে গাড়িবহরযোগে বালি বিমানবন্দরে পৌঁছান করবি। সেখান থেকে বিমানে ব্রিসবেনের উদ্দেশে যাত্রা করেন তিনি।

অস্ট্রেলিয়ার চেয়ে ইন্দোনেশিয়ার মাদকবিরোধী আইন অনেক বেশি কঠোর। হেরোইন, কোকেইনের মতো গাঁজা চোরচালানেও একই সাজা দেওয়া হয় দেশটিতে।

২০১৫ সালে মাদক পাচারের অভিযোগে অন্য দুই অস্ট্রেলীয়র মৃত্যুদণ্ড কার্যকর করে ইন্দোনেশিয়া।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়