ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

যুক্তরাজ্যে নারকীয় যত হামলা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ৪ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাজ্যে নারকীয় যত হামলা

১৯৮৮ সালে লকারবিতে সন্ত্রাসী হামলায় বিধ্বস্ত বিমান, যাতে ২৭০ জন নিহত হয়

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র ১১ দিনের ব্যবধানে যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ দুই শহরে নারকীয় দুই হামলায় আতঙ্কিত হয়ে পড়েছে দেশটির মানুষ।

গণতান্ত্রিক ও উদারপন্থি দেশ হিসেবে পরিচিত যুক্তরাজ্যে এ ধরনের হামলার ঘটনায় বিশ্বজুড়েও উদ্বেগ দেখা দিয়েছে। সবশেষ শনিবারে আধুনিক সভ্যতার সূতিকাগার লন্ডনে সন্দেহভাজন সন্ত্রাসী হামলায় সাতজনের প্রাণ গেছে। আহত হয়েছেন কমপক্ষে ৪৮ জন।

যুক্তরাজ্যে এ ধরনের হামলার সংখ্যা খুব বেশি না হলেও গত এক যুগে বেশ কিছু হামলা হয়েছে, যা যুক্তরাজ্যের নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছে। একবার চোখ বোলানো যাক সেসব হামলায়।

২২ মে ২০১৭ : ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ম্যানচেস্টারে এ দিন পপ তারকা অ্যারিয়ানা গ্রান্দের কনসার্টে আত্মঘাতী হামলায় নিহত হন ২২ জন এবং আহত হন ১১৯ জন। নিহতের মধ্যে সাতজনের বয়স ১৮ বছরের নিচে।

২২ বছর বয়সি লিবীয় বংশোদ্ভূত ব্রিটিশ তরুণ সালমান আবেদি এ আত্মঘাতী হামলা চালান। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর দায় স্বীকার করে।

২২ মার্চ ২০১৭ : লন্ডনের ওয়েস্টমিন্সটার ব্রিজে এক ব্যক্তি পথচারীদের ওপর গাড়ি উঠিয়ে দেওয়ায় পাঁচজন নিহত এবং ৫০ জন আহত হন। এর আগে গাড়ি নিয়ে পার্লামেন্ট এলাকার ব্যারিকেড ভাঙেন এবং পুলিশের কর্মকর্তাকে ছুরি দিয়ে আঘাত করেন ওই ব্যক্তি।

ইসলামে ধর্মান্তরিত হওয়া ৫২ বছর বয়সি ব্রিটিশ মুসলিম খালিদ মাহমুদ এ হামলা চালান। পরে ঘটনাস্থলে পুলিশের গুলিতে তিনি নিহত হন। তদন্তকারীরা জানান, ইসলামি সন্ত্রাসের সঙ্গে জড়িত এই ব্যক্তি একাই হামলা চালায়।

১৬ জুন ২০১৬ : ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া, না-যাওয়া নিয়ে ঐতিহাসিক গণভোটের কয়েক দিন আগে এক নাৎসিপন্থি গুলি করে ও ছুরি দিয়ে আঘাত করে হত্যা করেন লেবার পার্টির আইনপ্রণেতা জো কক্সকে। এ ঘটনার বিচারে কট্টরপন্থার শ্বেতাঙ্গ জাতীয়তাবাদে বিশ্বাসী থমাস মাইর নামের এই হামলাকারীর আজীবন কারাদণ্ড হয়।

৫ ডিসেম্বর ২০১৫ : সিরিয়ায় আইএসের ওপর যুক্তরাজ্যের প্রথম বিমান হামলার দুই দিন পর এ দিনে লন্ডনের লেটনস্টন পাতাল স্টেশনে এক ব্যক্তি দুজনকে ছুরিকাঘাত করেন। সোমালীয় বংশোদ্ভূত হামলাকারী মুহায়দিন মিরকে এ ঘটনায় আজীবন কারাদণ্ড দেন ব্রিটিশ আদালত।

২২ মে ২০১৩ : এ দিনে লন্ডনের একটি সেনা ব্যাকারের পাশে নাইরেজীয় বংশোদ্ভূত দুই ব্যক্তির হামলায় ২৫ বছর বয়সি ব্রিটিশ সেনা লি রিগবি নিহত হন। প্রত্যক্ষদর্শীরা তখন জানায়, হামলাকারীরা হত্যার দৃশ্য ধারণে লোকজনকে উৎসাহিত করছিলেন। তারা ‘আল্লাহু আকবর’ ধ্বনি তুলে লোকজনকে শোনাচ্ছিলেন। ঘটনাস্থল থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে। এ ঘটনায় ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে হামলকারী মাইকেল আদেবোলাজোর আজীবন কারাদণ্ড এবং আরেক হামলাকারী মাইকেল আদেবোওয়ালের ৪৫ বছরের কারাদণ্ড হয়।

মার্চ ২০০৯ : উত্তর আয়ারল্যান্ডে ছাত্র বিক্ষোভে রাজনৈতি সহিংসতার সময় নিজেদের ব্যারাকের পাশে দুই সেনা রিপাবলিকান মিলিট্যান্টদের হাতে খুন হন। এর দুদিন পরে আরেক ঘটনায় এক পুলিশ কর্মকর্তা খুন হন।

৩০ জুন ২০০৭ : এ দিনে স্কটল্যান্ডের গ্লাসগো বিমানবন্দরের প্রধান টার্মিনালে একটি জ্বলন্ত গাড়ি উঠিয়ে দেয় গাড়িতে থাকা দুই ব্যক্তি। এক ভারতীয় চালক গাড়িটি চালাচ্ছিলেন, যিনি মারাত্মকভাবে আগুনে পুড়ে যান এবং পরে মারা যান। ওই গাড়ির আরেক ব্যক্তি ইরাকি চিকিৎসক বিলাল আবদুল্লাকে (২৯) শত শত মানুষ হত্যার ষড়যন্ত্র করায় ২৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

৭ জুন ২০০৫ : আল-কায়েদার আদর্শে অনুপ্রাণীত চার আত্মঘাতী হামলাকারী ব্যস্ততম সময়ে লন্ডনের পাতাল রেল নেটওয়ার্ক ও একটি বাসে হামলা চালায়। ওই ঘটনায় ৫২ জন নিহত ও ৭০০ জন আহত হন।

১৯৮৮ সালে স্কটিশ শহর লকারবিতে সন্ত্রাসী হামলায় প্যান অ্যাম এয়ারলাইনের বিমান ধ্বংসে ২৭০ জন নিহত হওয়ার পর ২০০৫ সালের ওই হামলাই ছিল যুক্তরাজ্যের মাটিতে সবচেয়ে ভয়াবহ হামলা।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/৪ জুন ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়