ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ট্রাম্পের যুক্তরাজ্য সফর হচ্ছে না!

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ২১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের যুক্তরাজ্য সফর হচ্ছে না!

হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এভাবেই ফ্রেমবন্দি হন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে সফরে আসা হচ্ছে না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ বুধবার আগামী দুই বছরের জন্য নতুন সরকারের প্রস্তাবিত যেসব আইন ও পরিকল্পনা তার ভাষণে তুলে ধরেছেন, সেখানে ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাজ্য সফরের কোনো উল্লেখ নেই। বিদেশি রাষ্ট্র ও সরকার প্রধানদের সফরের নির্ধারিত সময় উল্লেখ থাকে রানির ভাষণে। এ হিসাবে আগামী দুই বছরের মধ্যে ট্রাম্পের যুক্তরাজ্য সফর অনেকটাই অনিশ্চিত।

এ বছরের গোড়ার দিকে যুক্তরাষ্ট্র সফরের সময় ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাজ্য সফরের আমন্ত্রণ জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। হোয়াইট হাউসে এই নেতাকে হাত ধরে হাঁটতে দেখা যায়। কিন্তু ট্রাম্পকে যুক্তরাজ্য সফরের আমন্ত্রণ জানানোয় ব্রিটনদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়।

হোয়াইট হাউস ও ১০ নম্বর ডাউনিং স্ট্রিট প্রেসিডেন্ট ট্রাম্পের সফর বিলম্ব হওয়ার ইঙ্গিত দিলেও তার অসঙ্গত আরচণ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয় যুক্তরাজ্যে। ট্রাম্পের প্রতি ক্ষুব্ধ ব্রিটনরা হুঁশিয়ার করেছে, তিনি এলে রাজপথে নামবে জনগণ।

বুধবার দেওয়া রানির ভাষণে ট্রাম্পের সফরের কথা উল্লেখ না থাকলেও ১৭ জুলাই স্পেনের রাজা ফেলিপ ও রানি লেটিজিয়ার সফরের কথা বলা হয়েছে।

জানুয়ারি মাসে থেরেসা মে ওয়াশিংটন সফরে ট্রাম্পের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগী হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। ব্রেক্সিটের সমর্থক ট্রাম্প তাকে আশ্বাস দেন, ইইউ থেকে বের হওয়ামাত্রই যুক্তরাজ্যের সঙ্গে নতুন বাণিজ্য চুক্তি সেরে ফেলবে যুক্তরাষ্ট্র। তবে ট্রাম্পের সফর নিয়ে ব্রিটিশ সরকারের পরিকল্পনায় আর কোনো বাঁক আসে কিনা, তা দেখার বিষয়। 

তথ্যসূত্র : দি ইন্ডিপেনডেন্ট অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়