ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাজকীয় রদবদলে সৌদি ফরমান

আবীর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ২১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজকীয় রদবদলে সৌদি ফরমান

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে একের পর এক রাজ ফরমান জারি করে সিংহাসনের উত্তরসূরিদের ক্রমধারা এবং পাশাপাশি সরকারের উচ্চ পদগুলোতে ব্যাপক অদলবদল করা হয়েছে।

গত বুধবার সৌদি বাদশাহ সালমান এই সব ফরমান জারি করেন। এগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি হল বাদশাহের ছেলে মোহাম্মাদ বিন সালমানকে যুবরাজ ও উপপ্রধান মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া।

অন্যদিকে মোহাম্মাদ বিন সালমানের পূর্বসুরি মুহাম্মাদ বিন নায়েফকে সব ধরনের পদ থেকে অব্যহতি দেওয়া হয়েছে। যুবরাজ ও উপপ্রধান মন্ত্রী ছাড়াও তিনি স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। তবে মোহাম্মাদ বিন সালমান তার আগের পদে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন অব্যহত রাখবেন।

এর পাশাপাশি আরো যেসব ডিক্রী জারি করা হয় তা হল -

১.   সৌদি সংবিধির ৫ম অনুচ্ছেদ সংশোধন করা। এই অনুচ্ছেদ অনুযায়ী, শুধু দেশটির প্রতিষ্ঠাতা বাদশাহ আব্দুলাজিজ ইবন আব্দুল রাহমান ইবন ফাইসাল ইবন তুর্কি ইবন আব্দুল্লাহ ইবন মুহাম্মাদ আল সৌদের পুত্র ও পৌত্ররাই দেশটির রাজা ও যুবরাজ হতে পারবে।

২.   রাজপুত্র আব্দুলাজিজ বিন সৌদ বিন নায়েফ বিন আব্দুলাজিজ আল সৌদকে স্বরাষ্ট্র মন্ত্রীর পদে নিয়োগ দান।

৩.  আব্দুলরাহমান বিন আলি আল-রুবাইয়ানকে উপস্বরাষ্ট্র মন্ত্রীর পদ থেকে অব্যহতি দেওয়া এবং তাকে রাজসভার উপদেষ্টা পদে নিয়োগ দান।

৪.   ড. আহমেদ বিন মোহাম্মাদ আল-সালেম উপস্বরাষ্ট্র মন্ত্রী পদে নিয়োগ দান।

৫.  ড. নাসের বিন আব্দুলাজিজ আল-দাউদকে রাজসভার উপদেষ্টা পদ থেকে অব্যহতি প্রদান এবং তাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সহকারী সচিব পদে নিয়োগ দান।

৬.  রাজপুত্র খালিদ বিন বান্দার বিন সুলতানকে জার্মানিতে সৌদি রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ প্রদান ।

৭.   রাজপুত্র ফাইসাল বিন সাত্তাম ইতালিতে সৌদি রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ প্রদান।

৮.  রাজপুত্র বান্দার বিন খালিদ বিন ফাইসাল বিন আব্দুলাজিজ আল সৌদ, রাজপুত্র তুর্কি বিন মোহাম্মাদ বিন ফাহাদ বিন আব্দুলাজিজ আল সৌদ, রাজপুত্র আব্দুল্লাহ বিন খালিদ বিন সুলতান বিন আব্দুলাজিজ আল সৌদ এবং ফাইসাল বিন আব্দুলাজিজ বিন আব্দুল্লাহ আল-সুদাইরিকে রাজসভার উপদেষ্টা হিসেবে নিয়োগ দান।

৯.  রাজপুত্র বান্দার বিন ফাইসাল বিন বান্দার বিন আব্দুলাজিজ আল সৌদকে কেন্দ্রীয় গোয়েন্দা দপ্তরের (‘জেনারেল ইন্টেলিজেন্স ডিরেক্টরেট’ বা জিআইডি) পরিচালকের সহকারী পদে নিয়োগ প্রদান।

১০. রাজপুত্র আব্দুলাজিজ বিন তুর্কি বিন ফাইসাল বিন আব্দুলাজিজ আল সৌদকে কেন্দ্রীয় ক্রীড়া কর্তৃপক্ষের উপসভাপতি পদে নিয়োগ দান।

তথ্যসূত্র: আল জাজিরা অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৭/আবীর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়