ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পাকিস্তানকে সতর্ক করলেন ট্রাম্প-মোদি

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৭, ২৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাকিস্তানকে সতর্ক করলেন ট্রাম্প-মোদি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসী হামলার বিষয়ে সতর্ক করেছেন।

তারা পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, অন্য দেশের ওপর সন্ত্রাসী হামলার জন্য তাদের ভূখণ্ড ব্যবহৃত হচ্ছে না পাকিস্তানের এটি নিশ্চিত করা দরকার।

বিবিসি, সিএনএন জানিয়েছে, ওয়াশিংটন ডিসিতে সোমবার দুই নেতার বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে তারা এ কথা বলেন। বৈঠকের পর হোয়াইট হাউস রোজ গার্ডেনে সাংবাদিকদের মুখোমুখি হন মোদি ও ট্রাম্প।

দুদেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে তারা একমত হওয়ার কথা জানিয়েছেন। দুই নেতা যুক্তরাষ্ট্র-ভারত বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির বিষয়েও কথা বলেছেন।

যুক্তরাষ্ট্র সফররত ভারতীয় প্রধানমন্ত্রী মোদি সোমবার প্রথমবারের মতো ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসেন। বৈঠকে উভয় নেতাই যুক্তরাষ্ট্র ও ভারতের শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বের ওপর জোর দেন। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের দায়িত্ব নেওয়ার পর ভারতীয় প্রধানমন্ত্রী মোদির এটাই প্রথম যুক্তরাষ্ট্র সফর।

 



বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একে অপরকে বন্ধু এবং সহযোগী হিসেবে সম্বোধন করেছেন। বিশ্বের দুই বৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্রের পারস্পরিক সহযোগিতার ফলে তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধির পথ সম্প্রসারিত হবে বলেও প্রত্যাশা করেছেন দুই নেতা।

সংবাদ সম্মেলনে ‘ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এর আগে কখনোই এত ভালো ছিল না, এত সুদৃঢ় ছিল না’ উল্লেখ করে ট্রাম্প মোদিকে বলেন, ‘প্রধানমন্ত্রী, আমি আপনার সঙ্গে কাজ করতে চাই।’ তিনি ভারতের বাণিজ্য প্রতিবন্ধকতাগুলো সহজ করতে মোদিকে আহ্বান জানান।

তিনি মোদিকে বলেন, আমাদের দুই দেশে নতুন কাজের সুযোগ সৃষ্টি করতে চাই, আমাদের অর্থনীতিকে শক্তিশালী করতে চাই। দুই দেশের জন্য সহায়ক বাণিজ্যিক সম্পর্ক প্রতিষ্ঠা করতে চাই। ট্রাম্প ভারতের বাজারে তাদের পণ্য যাওয়ার ক্ষেত্রে বাধা দূর করার আহ্বান জানান। দুই দেশের মধ্যে বাণিজ্য-ঘাটতি পূরণেরও আহ্বান জানান।

এ সময় মোদি বলেন, মার্কিন বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর জন্য ভারতের বাজার দিন দিন সহজ ক্ষেত্র হিসেবে তৈরি হচ্ছে। ভারতের আর্থসামাজিক অগ্রগতিতে আমরা যুক্তরাষ্ট্রকে আমাদের নিকট সহযোগী বলে মনে করি। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি করার ক্ষেত্রে আপনার জোরালো প্রতিশ্রুতির মূল্য গভীরভাবে উপলব্ধি করি আমি। আমি নিশ্চিত, আপনার নেতৃত্বের অধীনে উভয়পক্ষের জন্য লাভজনক একটি কৌশলগত অংশীদারিত্ব নতুনভাবে শক্তি লাভ করবে, নতুন আশাবাদের মধ্য দিয়ে নতুন উচ্চতায় পৌঁছবে।

 



এর আগে গতকাল রাতে দুই নেতা হোয়াইট হাউসে নৈশভোজে অংশ নেন। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম কোনো বিদেশি অতিথির সম্মানে হোয়াইট হাউসে নৈশভোজের আয়োজন করা হলো। নৈশভোজে টুইটারে নিয়মিত পোস্ট দেওয়া ট্রাম্প তার নিজেকে ও ভারতীয় প্রধানমন্ত্রীকে ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বের নেতা’ হিসেবে বর্ণনা করেন। ট্রাম্প মজা করে বলেন, ‘আমরা দুজনই সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার করি ব্যাপক।’

ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে নরেন্দ্র মোদি মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস এবং পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে বৈঠক করেন। মোদির এই সফরে দুই দেশের আলোচনার একটি অংশজুড়ে থাকছে আফগানিস্তান। স্থানীয় জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে লড়াইয়ে সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্র আফগানিস্তানে আরো পাঁচ হাজার নতুন সেনা পাঠানোর কথা বিবেচনা করছে।

বৈঠকের পর ট্রাম্প বলেন, আফগানিস্তানের উন্নয়নের সহযোগিতার জন্য তিনি ভারতীয় জনগণকে ধন্যবাদ দিতে চান। জবাবে মোদি বলেন, আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা আনতে ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে নিবিড় যোগাযোগ রেখে যাবে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৭/এনএ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়