ঢাকা, শনিবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ভারতকে ৬২’র যুদ্ধ থেকে শিক্ষা নিতে বলল চীন

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-৩০ ১০:২৫:২৫ এএম     ||     আপডেট: ২০১৭-০৬-৩০ ৫:২৭:৩৫ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : সীমান্ত নিয়ে ভারতের সঙ্গে চীনের উত্তেজনা বাড়তে শুরু করেছে। তিব্বতে ঢুকে পড়া ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যদের ডংলং থেকে এখনই সরিয়ে না নিলে পরিণতি ভাল হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। একইসঙ্গে ভারতকে ১৯৬২ সালের যুদ্ধের ‘ঐতিহাসিক শিক্ষা’'টা মনে রাখার পরামর্শ দিয়েছে।

বৃহস্পতিবার চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল উ শিয়াং এ হুঁশিয়ারি দিয়েছেন।

গত সপ্তাহে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) সিকিমের লালটেন পোস্ট এলাকায় ঢুকে ভারতীয় বাহিনীর দু’টি বাঙ্কার ভেঙে দিয়ে চলে যায়। চীন অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছে। এ পরিস্থিতিতে ভারত তার সীমান্তে চার হাজার সেনা মোতায়েন করেছে। চীনও প্রায় একই সংখ্যক সেনা মোতায়েন করেছে।

সীমান্ত নিয়ে চীনের সঙ্গে উত্তেজনার পরিপ্রেক্ষিতে সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়ত বলেছেন, ‘আড়াই ফ্রন্টে যুদ্ধ করতে ভারতীয় সেনাবাহিনী প্রস্তুত।’ এর মাধ্যমে চীন, পাকিস্তান ও অভ্যন্তরীণ নিরাপত্তা সংকটে লড়াইয়ে ভারতীয় বাহিনীর সক্ষমতার দিকে ইঙ্গিত দেন রাওয়াত।

ভারতীয় সেনা প্রধানের ওই মন্তব্যের জবাব দিতে উ শিয়াং বলেন, ‘এটা অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন মন্তব্য। আশা করব ভারতীয় সেনাবাহিনীর ওই ব্যক্তি অতীতের ঐতিহাসিক শিক্ষার কথাটা মনে রাখবেন। আর যাতে যুদ্ধের পরিস্থিতি তৈরি না হয়, তাই ওই রকম মন্তব্য করা বন্ধ করবেন।’

ডংলং-এর যে জায়গায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঢুকে পড়েছেন বলে অভিযোগ উঠেছে সেখানকার ছবি দেখিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বুধবার বলেছেন, ‘ভারত ওই নিরাপত্তা বাহিনীর সদস্যদের সরিয়ে নিলেই সমস্যা মিটতে পারে । ওই ছবি আমরা চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করব। তা না হলে ভারতের সঙ্গে কোনও অর্থপূর্ণ আলোচনায় বসা সম্ভব নয়।’



রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৭/শাহেদ

Walton
 
   
Marcel