ঢাকা, শনিবার, ৭ শ্রাবণ ১৪২৪, ২২ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

পশ্চিমা সভ্যতার ভবিষ্যৎ বিপন্ন : ট্রাম্প

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৭-০৬ ৫:০২:২৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৮ ১০:৪৬:৩৮ পিএম
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তি দেখাচ্ছেন, পশ্চিমা সভ্যতার ভবিষ্যৎ বিপন্ন।

পোল্যান্ডের রাজধানী ওয়ারসয়ে যে লিখিত বক্তব্য দেবেন, তার একাংশে এ আশঙ্কা ব্যক্ত করেছেন বিশ্বের শীর্ষ পরাশক্তির দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প।

সভ্যতা রক্ষায় প্রস্তুত দেশ হিসেবে পোল্যান্ডকে দৃষ্টান্ত উল্লেখ করে সন্ত্রাসবাদ ও উগ্রতাবাদের বিরুদ্ধে সতর্কতা উচ্চারণ করবেন যুক্তরাষ্ট্রের এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

অভিবাসনের বিরুদ্ধে ট্রাম্পের রূঢ় দৃষ্টিভঙ্গি এবং সার্বভৌমত্বের বিষয়ে তার কঠোর অবস্থান পোল্যান্ডের পছন্দ।

জার্মানির হাম্বুর্গে শুক্রবার থেকে শুরু হচ্ছে জি-২০ শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে যোগ দেওয়ার আগে স্থানীয় সময় বৃহস্পতিবার পোল্যান্ডে বক্তব্য দেবেন ট্রাম্প। তার লিখিত বক্তব্যে পশ্চিমা সভ্যতা রক্ষার তাগিদ সুস্পষ্ট।

উল্লেখ্য, পোল্যান্ডে যে লিখিত বক্তব্য দেবেন ট্রাম্প, তার কিছু অংশ প্রকাশিত হয়েছে। প্রকাশিত অংশে এসব বিষয় উল্লেখ রয়েছে। তবে পশ্চিমা সভ্যতা বিপন্নের আশঙ্কা নিয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

ট্রাম্পের লিখিত বক্তব্যে উল্লেখ রয়েছে, ‘আমাদের সময়ে মৌলিক প্রশ্ন হলো পশ্চিমের টিকে থাকার ইচ্ছাশক্তি আছে কি না?’

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ১৯৪৪ সালের ওয়ারস বিপ্লবের ঐতিহাসিক স্থান ওয়ারসয়ের ‘ক্রাসিনস্কি স্কয়ার’-এ বৃহস্পতিবার এক সমাবেশে বক্তব্য দেবেন ট্রাম্প। জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক সামনে রেখে ওয়ারসয়ে এই সমাবেশে তিনি পূর্ব ইউরোপের প্রতি পূর্ণ সমর্থন জানাবেন।

জার্মানির এক সংবাদপত্রের সম্পাদকীয়তে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও বাণিজ্য প্রতিবন্ধকতা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

এদিকে, ট্রাম্পের বক্তব্যে আর যেসব বিষয় থাকছে, তার মধ্যে রয়েছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে সব দেশকে দাঁড়াতে বলবেন তিনি। ‘বাজে ব্যবহারের জন্য’ উত্তর কোরিয়াকে ফল ভোগ করতে হবে বলে দেশটিকে হুঁশিয়ার করবেন ট্রাম্প। এবং এ ইস্যুতে ‘কিছু না কিছু করতে হবে’- এমন আহ্বান রাখবেন তিনি।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন


 

রাইজিংবিডি/ঢাকা/৬ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop