ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৫ দফা দাবিতে হরিজন ঐক্য পরিষদের স্মারকলিপি

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৫ দফা দাবিতে হরিজন ঐক্য পরিষদের স্মারকলিপি

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জে পাঁচ দফা দাবিতে স্মারকলিপি দিয়েছে হরিজন ঐক্য পরিষদ।

আজ রোববার দুপুরে নেতারা জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকারের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি দেন। এ সময় হরিজন ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ মন্ডল, সাধারণ সম্পাদক মোহন লাল, দুলাল দাস ও মিলন জমাদ্দারহ অন্যরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে তারা উল্লেখ করেন, হরিজন সম্প্রদায়ের লোকজন সিটি করপোরেশন, পৌরসভা, সরকারি, বে-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতার কাজ করে থাকেন। বর্তমানে হরিজন সম্প্রদায়ের মানুষ ছাড়াও অন্য সম্প্রদায়ের মানুষকে এ সব কাজে নিয়োগ দেওয়া হচ্ছে। এতে হরিজন সম্প্রদায়ের অধিকার লঙ্ঘিত হচ্ছে।

আরো উল্লেখ করেন, সব সিটি করপোরেশন ও পৌরসভার প্রথম থেকে কাজ করলেও আজ পর্যন্ত হরিজন সম্প্রদায়ের মানুষ স্থায়ী নিয়োগ পাননি। কথায় কথায় চাকরিচ্যুত, ছাটাই ও কাজ থেকে বের করে দেওয়া হয়। পরিচ্ছন্নতাকর্মী পদে ৮০ শতাংশ কোটায় হরিজন সম্প্রদায়ের লোকদের নিয়োগের জন্য সরকারের প্রজ্ঞাপন থাকলেও নিয়োগকারী প্রতিষ্ঠানগুলো তা উপেক্ষা করছে।

তারা উল্লেখ করেন, যৌবন থেকে মৃত্যু পর্যন্ত সিটি করপোরেশন ও পৌরসভায় কাজ করলেও খালি হাতে বিদায় নিতে হয়। এখনো পৌরসভার মাসিক বেতন সর্বনিম্ন ৮০০ টাকা থেকে সর্বোচ্চ ৩০০০ টাকা। এতে তারা পরিবার পরিজন নিয়ে নিদারুণ কষ্ট ভোগ করছেন। শিক্ষিত ছেলে-মেয়েরা যোগ্যতার সঙ্গে পড়াশোনা শেষ করে চাকরি পাচ্ছে না। পরীক্ষায় উত্তীর্ণ হলেও হরিজনদের কোটা না থাকার কারণে তারা নিয়োগ বঞ্চিত হচ্ছেন।



রাইজিংবিডি/গোপালগঞ্জ/১৬ জুলাই ২০১৭/বাদল সাহা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়