ঢাকা, বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৩ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

যেভাবে নির্বাচিত হন ভারতের রাষ্ট্রপতি

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-১৭ ৩:১৭:৪০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-১৭ ৫:৪০:২০ পিএম
রাইসিনা হিলসে ভারতের রাষ্ট্রপতি ভবন

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতে রাষ্ট্রপতি পদে নির্বাচনে ভোট গ্রহণ চলছে। এবার নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে আভাস না থাকলেও বিজেপির নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট এনডিএ এবং কংগ্রেসের নেতৃত্বাধীন সম্মিলিত জোট তাদের সমর্থিত প্রার্থীকে বিজয়ী করতে জোর প্রচেষ্টা চালিয়েছে।

ভারতের নতুন প্রেসিডেন্ট কে হচ্ছেন? কীভাবে হয় এই নির্বাচন? এবার দুই প্রার্থীর মধ্যে লড়াই হচ্ছে। এনডিএ জোটসমর্থিত রাম নাথ কোবিন্দ এবং সম্মিলিত বিরোধী জোটসমর্থিত মিরা কুমার প্রার্থী হয়েছেন। দলিত সম্প্রদায়ের এ দুজনের মধ্যে একজন হবেন ভারতের ১৪তম প্রেসিডেন্ট।

এবার জেনে নেওয়া যাক, কীভাবে হয় ভারতের রাষ্ট্রপতি পদে নির্বাচন-

ইলেক্টোরাল কলেজ ভোটের মাধ্যমে ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন। ইলেক্টোরাল কলেজ গঠিত হয় পার্লামেন্টের সব সদস্য (লোকসভা) ও সব রাজ্যের বিধানসভার সদস্যদের নিয়ে। কেন্দ্র সরকারের অধীনে থাকা দিল্লি ও পডুচেরির আইনপ্রণেতারাও ইলেক্টোরাল কলেজের সদস্য।

রাষ্ট্রপতি পদে নির্বাচনে মোট ভোটার ৪ হাজার ৮৯৬ জন। এর মধ্যে ৪ হাজার ১২০ জন বিধায়ক ও ৭৭৬ জন লোকসভা অর্থাৎ পার্লামেন্টের সদস্য। কিন্তু ইলেক্টোরাল কলেজ ভোট ১০ লাখ ৯৮ হাজার ৯০৩টি। কীভাবে এই হিসাব করা হয়? ভেঙে বললে, ভারতের ৭৭৬ জন সংসদ সদস্য প্রত্যেকে ৭০৮টি ভোটের প্রতিনিধিত্ব করেন। এই হিসাবে ইলেক্টোরাল কলেজে সংসদ সদস্যদের প্রতিনিধিত্ব করা মোট ভোট ৫ লাখ, ৪৯ হাজার ৪০৮টি। ইলেক্টোরাল কলেজের বাকি ৫ লাখ ৪৯ হাজার ৪৯৫টি ভোট বিধানসভার সদস্যরা নিজ নিজ আসনে কে কত জনসংখ্যার প্রতিনিধিত্ব করছেন, সে অনুপাতে ভাগ করে দেওয়া হয়। রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য কোনো প্রার্থীর প্রয়োজন ৫ লাখ ৪৯ হাজার ৪৫২টি ইলেক্টোরাল কলেজ ভোট, যা মোট ভোটের অর্ধেকের বেশি।

স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। প্রতিটি রাজ্যের বিধানসভা এবং লোকসভায় আলাদা আলাদাভাবে ভোট গ্রহণ চলছে।  ভোটের ফলাফল ঘোষণা করা হবে ২০ জুলাই। ২৫ জুলাই নতুন রাষ্ট্রপতি শপথ গ্রহণ করবেন।

এর আগে ২৪ জুলাই শেষ হচ্ছে ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ। তিনি কংগ্রেসের নেতা ছিলেন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

Walton