ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নওয়াজ শরিফের পতন হলে ভাগ্য খুলবে যার

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৪, ২৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নওয়াজ শরিফের পতন হলে ভাগ্য খুলবে যার

আন্তর্জাতিক ডেস্ক : দুর্নীতি ও অর্থপাচার মামলায় পাকিস্তান সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণ করলে কে বসবেন এই পদে? ভাগ্য খুলবে কার?

সেই ভাগ্যবান হলেন নওয়াজ শরিফের ছোট ভাই ও পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ। পানামা পেপার্স দুর্নীতি মামলায় নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে বিদেশে অর্থপাচার ও অবৈধভাবে সম্পদের পাহাড় তৈরির অভিযোগ নিয়ে যৌথ তদন্ত টিমের (জিআইটি) প্রতিবেদন শেষে আদালতে শুনানি চলছে।

প্রতিবেদন অনুযায়ী, অভিযোগের সত্যতা মিলেছে। এখন সুপ্রিম কোর্ট যে রায় দেবেন, তা মানতে হবে নওয়াজ শরিফকে। যদি নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করে তাকে পদ থেকে অপসারণ করেন আদালত, তখন সেই পদে অধিষ্ঠিত হবেন তার-ই ছোট ভাই শাহবাজ শরিফ। শনিবার ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ-এন-এর শীর্ষ নেতৃত্ব এক বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

কিন্তু শাহবাজ শরিফের প্রধানমন্ত্রী হওয়ার পথে বাধা রয়েছে। তিনি পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের সদস্য নন। ফলে নওয়াজকে অপসারণের সঙ্গে সঙ্গেই শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী হতে পারবেন না। তাকে উপনির্বাচনে লড়াই করে জিতে তারপর প্রধানমন্ত্রী হতে হবে।

সাময়িক শূন্যস্থান পূরণ করবেন কে, তাও ঠিক করেছে নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ-এন। ৪৫ দিনের জন্য অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। সেই অর্থে তারও ভাগ্য খুলবে- জীবনে অন্তত কিছু দিনের জন্য হলেও প্রধানমন্ত্রী হওয়ার সৌভাগ্য হবে, যদি কিনা নওয়াজ শরিফকে অপসারণ করেন সুপ্রিম কোর্ট।

পাকিস্তানের জিও নিউজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতের এনডিটিভি অনলাইন।

শনিবার প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সভাপতিত্বে তার দলের শীর্ষ নেতারা বৈঠক করেন। এ সময় শাহবাজ শরিফসহ মন্ত্রিপরিষদের সদস্য, উপদেষ্টা ও নওয়াজ শরিফের পরিবারের সদস্যদের আইনজীবীরা হাজির ছিলেন। বৈঠকে আরো সিদ্ধান্ত হয়, যদি সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে অপসারণ করেন, তাহলে তাকে রক্ষায় আইন ও আদালতের যত সুযোগ রয়েছে, সর্বাত্মকভাবে সেগুলো ব্যবহার করা হবে।

বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং তাদের পরিবারের সদস্যরা পানামার একটি অফশোর কোম্পানির মাধ্যমে নামে-বেনামে বিদেশে অর্থপাচার করে অবৈধভাবে রাষ্ট্রের বিপুল সম্পদ আত্মসাৎ করেছেন। এ-সংক্রান্ত গোপন নথি পানামা পেপার্স নামে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছে। পানামা পেপার্সে উঠে আসে নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের নাম। বিশেষ করে তার দুই ছেলে হাসান ও হুসেইন নওয়াজ এবং মেয়ে মরিয়ন নওয়াজের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ সামনে আসে। তাদের বিরুদ্ধে মামলা করেন তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানের (পিটিআই) চেয়ারম্যান ও প্রাক্তন ক্রিকেটার ইমরান খান। নওয়াজ পরিবারের দুর্নীতি রাজনৈতিকভাবে তুলে আনেন ইমরান খান।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়