ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘ঘুমন্ত শিশুদের ওপর পিপার স্প্রে করে ফরাসি পুলিশ’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৬, ২৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ঘুমন্ত শিশুদের ওপর পিপার স্প্রে করে ফরাসি পুলিশ’

আন্তর্জাতিক ডেস্ক : বন্দর শহর ক্যালাইসে অবস্থানরত শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদের নিয়মিত নির্যাতন ও নিপীড়ন করে ফরাসি পুলিশ। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এক নতুন প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

‘লাইক লিভিং ইন হেল’ শিরোণামে বুধবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশ ও দাঙ্গা পুলিশ নিয়মিতভাবে অভিবাসনপ্রত্যাশীদের ওপর পিপার স্প্রে ব্যবহার করে। শিশুরাও এর থেকে রেহাই পায় না। এমনকি ঘুমন্ত অবস্থায়ও তাদের ওপর পিপার স্প্রে করা হয়।

পুলিশ কর্মকর্তারা অভিবাসন প্রত্যাশীদের খাবার, পানি, স্লিপিং ব্যাগ, কম্বল ও কাপড়চোপড় কেড়ে নেয় অথবা এগুলোর ওপর পিপার স্প্রে করে। পুলিশের এই আরচণ আন্তর্জাতিক পুলিশ কার্যক্রমের মানদণ্ডের সুষ্পষ্ট লঙ্ঘন বলে দাবি করা হয় প্রতিবেদনে।

হিউম্যান রাইটস ওয়াচের ফ্রান্সের পরিচালক বেনেডিক্ট জিনারড বলেছেন, ‘ঘুমন্ত অবস্থায় শিশু ও প্রাপ্তবয়স্কদের ওপর অথবা যারা শান্তিপূর্ণভাবে দিনটি অতিবাহিত করে তাদের ওপর পিপার স্প্রে করা পুলিশের নিপীড়নমূলক কাজ।’

তিনি বলেন, পুলিশ যখন অভিবাসন প্রত্যাশীদের কম্বল, জুতা অথবা খাদ্য কেড়ে নেয় অথবা নষ্ট করে দেয়, যাদের অধিকার রক্ষার শপথ তারা নিয়েছিল, তাদেরই যখন ক্ষতি করে, তখন তারা তাদেরকে পেশাকেই খাটো করে।

ফরাসি কর্মকর্তারা অবশ্য হিউম্যান রাইটস ওয়াচের এই অভিযোগ অস্বীকার করেছেন। পাস ডি ক্যালাইস অঞ্চলের কর্মকর্তা ফ্যাবিয়েন সাড্রাই দাবি করেছেন, ‘এই অভিযোগের স্বপক্ষে কোনো প্রমাণ নেই এবং এটি ভিত্তিহীন।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুলাই ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়