ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ওবামাকেয়ার বাতিলের প্রস্তাব আবারো প্রত্যাখ্যাত

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৩, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওবামাকেয়ার বাতিলের প্রস্তাব আবারো প্রত্যাখ্যাত

আন্তর্জাতিক ডেস্ক : ওবামাকেয়ার বাতিলে রিপাবলিকানদের প্রস্তাবিত বিল এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো প্রত্যাখ্যান করল মার্কিন সিনেট।

বুধবার মার্কিন সিনেটে দ্বিতীয়বারের মতো বিল নিয়ে  ভোটাভুটি হয়। বিলের পক্ষে পড়েছে ৪৫টি এবং বিপক্ষে পড়েছে ৫৫টি ভোট। ওবামাকেয়ার বাতিলের বিপক্ষের সিনেটরদের ভাষ্য, একটি পূর্ণাঙ্গ নতুন বিল প্রস্তুত না করে শুধু ওবামাকেয়ার বাতিল করবেন না তারা।

সিনেটে ওবামাকেয়ার বাতিল হওয়ার মধ্য দিয়ে আবারো ব্যর্থ হলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচেষ্টা। নির্বাচনী প্রচারে ওবামাকেয়ার বাতিলে দৃঢ় প্রতিশ্রুতি ছিল তার। প্রেসিডেন্ট ওবামার আমলে প্রবর্তিত স্বাস্থ্যসেবা নীতি যেকোনোভাবে বাতিল করতে সিনেটের প্রতি জোর আহ্বান জানালেও তা প্রত্যাখ্যাত হলো। বিলটি যে পাশ হবে না, তার ইঙ্গিত মঙ্গলবারই পাওয়া গিয়েছিল। কয়েকজন রিপাবলিকান সিনেটরই সরাসরি এর বিরোধিতা করেন।

তবে সিনেটররা এখন ওবামাকেয়ারের আংশিক পরিবর্ত নিয়ে ভাবছেন। বারাক ওবামার অ্যাফোর্ড্যাবল কেয়ার অ্যাক্ট নামে স্বাস্থ্যনীতির গুরুত্বপূর্ণ কিন্তু বিতর্কিত অংশ যেমন- সবার জন্য স্বাস্থ্যবিমা ও মেডিক্যাল যন্ত্রপাতির ওপর করারোপের ধারাগুলো ছেঁটে ফেলতে চাইছেন তারা।

ওবামাকেয়ারের আংশিক সংস্কারের মধ্য দিয়ে বিলটি যদি সিনেটে পাশ হয়, তাহলে তা নিয়ে অধিকতর কাজ করতে হবে সিনেট ও প্রতিনিধি পরিষদকে। পরিমার্জিত বিলে আবারো অনুমোদন দিতে হবে সিনেট ও প্রতিনিধি পরিষদকে।

বুধবার সিনেটে সাত রিপাবলিকান সিনেটর ওবামাকেয়ার বাতিলের বিপক্ষে ভোট দেন। রিপাবলিকান প্রস্তাবে ছিল, দুই বছরের মধ্যে নতুন স্বাস্থ্যসেবা বিল বলবৎ করা হবে। ফলে এই দুই বছর পূর্ণাঙ্গ স্বাস্থ্যনীতি পাবে না মার্কিনিরা। যে কারণে সাত রিপাবলিকান সিনেটর নতুন পরিকল্পনার বিরোধিতা করেন।

তথ্যসূত্র : বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়