ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আল-আকসায় ইসরায়েলের সব নিরাপত্তামূলক ব্যবস্থা প্রত্যাহার

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১০, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আল-আকসায় ইসরায়েলের সব নিরাপত্তামূলক ব্যবস্থা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক : জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদের প্রবেশপথে নতুন করে স্থাপিত সব নিরাপত্তা ব্যবস্থা প্রত্যাহার করে নিল ইসরায়েল।

মসজিদ প্রাঙ্গণে প্রবেশের পথে স্থাপিত সিসিটিভি ক্যামেরা ও নিরাপত্তামূলক অন্যান্য বেষ্টনী বৃহস্পতিবার সকালে সরিয়ে নেওয়া হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি পুলিশ।

এর মধ্য দিয়ে বিনাবাধায় আল-আকসায় প্রবেশে ফিলিস্তিনিদের দাবি পূরণ হলো। ফিলিস্তিনিদের বিক্ষোভের মুখে দুদিন আগে আল-আকসার প্রবেশপথ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নেয় ইসরায়েল সরকার।

তবে আল-আকসায় ফেরা নিয়ে ফিলিস্তিনিদের মতামত কী- তা এখনো জানা যায়নি। নিরাপত্তার নামে বসানো সব ধরনের প্রতিবন্ধকতামূলক ব্যবস্থা সরিয়ে নেওয়ার যে দাবি করেছে, তা নিয়ে ফিলিস্তিন কর্তৃপক্ষ এখনো কোনো মন্তব্য করেনি।

দুই সপ্তাহ আগে আল-আকসা প্রাঙ্গণের পাশে আরব-ইসরায়েলির গুলিতে ইসরায়েলের দুই পুলিশ নিহত হওয়ার পর মসজিদ প্রাঙ্গণে প্রবেশ বন্ধ করে দেওয়া হয়। এর বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। বিক্ষোভের মুখে প্রবেশপথে মেটাল ডিটেক্টর বসিয়ে ফিলিস্তিনিদের ঢোকার অনুমতি দেওয়া হলে প্রতিবন্ধকতামূলক এই ব্যবস্থার বিরুদ্ধে ফুঁসে ওঠে ফিলিস্তিনিরা। বিক্ষোভের সময় ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে পাঁচ ফিলিস্তিনি নিহত হন এবং আহত হন চার শতাধিক। এ ঘটনায় তিন ইসরায়েলিও নিহত হন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়