ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আল-আকসায় ইসরায়েলি সেনাদের হামলায় আহত ১১৩

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৭, ২৮ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আল-আকসায় ইসরায়েলি সেনাদের হামলায় আহত ১১৩

আন্তর্জাতিক ডেস্ক : জেরুজালেমে আল-আকসায় ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি সেনাদের সংঘর্ষে ১১৩ জন আহত হয়েছে। বৃহস্পতিবার রাতে মসজিদে প্রবেশ নিয়ে এ সংঘর্ষের সূত্রপাত হয়।

গত ১৪ জুলাই আল-আকসা মসজিদ প্রাঙ্গনে রক্তক্ষয়ী সংঘর্ষের পর ইসরায়েলি কর্তৃপক্ষ মসজিদটি বন্ধ করে দেয়। এর দুদিন পর মসজিদটি খুলে দেওয়া হলেও নিরাপত্তা ব্যবস্থার অজুহাতে সেখানে ধাতব শনাক্তকরণ যন্ত্র ও সিসি ক্যামেরা বসানো হয়। এর প্রতিবাদে গত শুক্রবার মুসুল্লিরা মসজিদের বাইরে নামাজ আদায় করে। মসজিদ খুলে দেওয়া ও নিরাপত্তা-নজরদারি যন্ত্র অপসারণের দাবিতে গত কয়েকদিনে সংঘর্ষে অন্তত পাঁচজন নিহত হয়। শেষ পর্যন্ত বৃহস্পতিবার সকালে ইসরায়েলি কর্তৃপক্ষ মসজিদ প্রাঙ্গন থেকে সবধরণের নিরাপত্তা নজরদারি বস্তু সরিয়ে নেয়। এর পরই মসজিদের রক্ষণাবেক্ষণকারী ইসলামিক ওয়াকফ্ কর্তৃপক্ষ মসজিদে নামাজ আদায়ের জন্য ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানায়।

বৃহস্পতিবার সন্ধ্যায় নামাজ আদায়ের জন্য ফিলিস্তিনিরা মসজিদের প্রধান ফটক  ভেতরে প্রবেশ শুরু করে। এ সময় ইসরায়েলি সেনারা স্টান গ্রেনেডের বিস্ফোরণ ঘটায়, টিয়ার শেল ছোড়ে ও লাঠিচার্জ করে। ইসরায়েলি সেনাদের দাবি, মসজিদের মূল ফটকে থাকা সেনা কর্মকর্তাদের প্রতি লক্ষ্য করে পাথর ছুঁড়েছিল ফিলিস্তিনিরা। এর জবাবে আক্রমণে যায় সেনারা।

ফিলিস্তিনি রেডক্রস জানিয়েছে, হামলায় ১১৩ জন ফিলিস্তিনি আহত হয়েছে। এদের মদ্যে অনেকে রবার বুলেট ও লাঠির আঘাত পেয়েছেন। অনেকের হাত-পায়ের হাড় ভেঙ্গে গেছে বলেও জানিয়েছে সংস্থাটি।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জুলাই ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ